বাংলাদেশিদের জন্য পশ্চিমবঙ্গে বিশেষ বন্দীশিবির


প্রকাশিত: ০১:১২ পিএম, ০৫ ডিসেম্বর ২০১৪
ভারতে বিএসএফের হাতে ধরা পড়া কয়েকজন বাংলাদেশি

ভারতে অনুপ্রবেশের দায়ে আটক বাংলাদেশি বন্দীর সাজার মেয়াদ শেষ হয়ে গেছে, কিন্তু এখনও দেশে ফিরতে পারেন নি, এমন বাংলােদেশেদের জন্য বিশেষ বন্দী শিবির খুলছে পশ্চিমবঙ্গ। কলকাতা থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে কল্যানীর উপসংশোধনাগারটি বন্ধ করে দিয়ে এই বিশেষ বন্দী শিবির খোলা হবে।

রাজ্যের কারা বিভাগের এক শীর্ষ কর্মকর্তা জানেয়েছেন- যদিও আনুষ্ঠানিকভাবে এই পরিকল্পনার কথা জানায় নি রাজ্য সরকার। তবে যেসব বাংলাদেশি নাগরিক অবৈধভাবে ভারতে আসার জন্য গ্রেফতার হয়ে সাজা খেটেছেন অথচ তাদের পরিচয় সম্বন্ধে বাংলাদেশ থেকে নিশ্চয়তা পাওয়া যায় নি, সেরকম বন্দীদেরই এই শিবিরটিতে রাখা হবে। এধরনের বন্দীদের বলা হয় জান-খালাশ।

ওই শীর্ষ কর্মকর্তা আরও জানান, এই মুহুর্তে প্রায় ৪০০ বাংলাদেশি নাগরিক রয়েছেন, যারা সাজার মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও জেলে থাকতে বাধ্য হচ্ছেন। তবে সবাইকেই আমরা কল্যানীর এই শিবিরে এখনই জায়গা দিতে পারব না। আপাতত ১৫০ জন জান-খালাশ বন্দীকে এখানে আনা হবে।

তিনি বলেন, ভারতের সুপ্রীম কোর্টের নির্দেশ অনুযায়ী সাজার মেয়াদ শেষ হয়ে যাওয়া কাউকে কারাগারে রাখা যাবে না, তাদের বিশেষ বন্দী শিবিরে রাখতে হবে। সেই নির্দেশ অনুযায়ী পশ্চিমবঙ্গে এই প্রথম বিশেষ বন্দী শিবির তৈরী হচ্ছে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন কারাগারে নভেম্বর মাসের হিসাব অনুযায়ী প্রায় ৩২০০ জন বাংলাদেশি নাগরিক রয়েছেন। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।