মানুষের ভালো কাজ পুরস্কৃত হয়েছে একুশে পদকে: কিশোর কুমার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

সমাজসেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদকের জন্য মনোনীত হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। এই অর্জনের মধ্যদিয়ে মানুষের ভালো কাজ পুরস্কৃত হয়েছে বলে জানিয়েছেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কিশোর কুমার দাশ।

একুশে পদকের জন্য মনোনীত হওয়ায় অনুভূতি প্রকাশ করতে গিয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) তিনি এ কথা জানান।

কিশোর বলেন, ‘একুশে পদকের জন্য মনোনীত হওয়ার খবর শুনে ভালো লাগছে। তবে আমরা দিনটি অন্য দিনের মতো কাজের মাঝেই উদযাপন করতে চেয়েছি। মানুষের জন্য কাজ করার জন্যই পদক দেওয়া হয়েছে। তাই মানুষের কাজের মাঝেই থাকতে চাই।’

তিনি বলেন, ‘যে মানুষগুলো দিনের পর দিন নানা কটূক্তি আর সমালোচনা সহ্য করে গরিবের জন্য কাজ করে গেছেন, যে মানুষগুলো মাসের শুরুতে আয়ের একটি অংশ পাঠিয়ে দিয়েছেন গরিব মানুষের জন্য, সে মানুষগুলোর কাজ আজ স্বীকৃতি পেয়েছে রাষ্ট্র থেকে। সরকার বিদ্যানন্দকে নয়, আমি মনে করি মানুষের ভালো কাজগুলোকেই সম্মানিত করেছে এই পদকের মাধ্যমে।’

আরও পড়ুন>> একুশে পদক পাচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন

এদিকে একুশে পদকের জন্য মনোনীত হওয়ায় সুধী সমাজ, গণমাদ্যমকর্মী থেকে শুরু করে সর্বস্তরের মানুষ বিদ্যানন্দ ফাউন্ডেশনকে অভিনন্দন জানিয়েছেন। বিদ্যানন্দ ফাউন্ডেশন তার কাজের যোগ্যতায় এই সম্মামনা অর্জন করেছে বলে জানান তারা।

২০১৩ সালে প্রতিষ্ঠিত বিদ্যানন্দ ফাউন্ডেশন সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য শিক্ষা, খাদ্য, চিকিৎসা, বাসস্থানসহ মৌলিক চাহিদা পূরণে কাজ করে যাচ্ছে। বিদ্যানন্দের নানামুখী কার্যক্রমের মধ্যে এক টাকায় আহার, এক টাকায় চিকিৎসা, বিদ্যানন্দ অনাথালয়, বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতাল, এক টাকায় রেস্টুরেন্ট, বিদ্যানন্দ প্রাথমিক বিদ্যালয়, ভাসমান হাসপাতাল ‘জীবনখেয়া’, আত্মকর্মসংস্থান প্রকল্প ‘সম্বল’, প্লাস্টিক একচেঞ্জ স্টোর, হ্যাপিনেস স্টোর, বিদ্যানন্দ প্রকাশনী বিশেষভাবে উল্লেখযোগ্য।

আরও পড়ুন>> একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্টজন

একুশে পদক ছাড়াও মানুষের অর্থায়নে পরিচালিত প্রতিষ্ঠানটি এরই মধ্যে কমনওয়েলথ পয়েন্টস অফ লাইট পুরস্কার, শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড, জাতীয় মানব কল্যাণ পদক, টোকিও ওমেন্স ক্লাব অ্যাওয়ার্ডসহ দেশ-বিদেশে অসংখ্য পুরস্কার অর্জন করেছে।

এছাড়া বন্যাসহ নানা দুর্যোগ ও যেকোনো সংকটে দুর্গত এলাকায় ত্রাণ বিতরণ, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, প্লাস্টিকের বিনিময়ে খাদ্য, নির্বাচনী পোস্টার থেকে শিক্ষা উপকরণ তৈরি, বিধবা ও স্বামী নিগৃহীত জনগোষ্ঠীর জন্য হস্তশিল্প প্রশিক্ষণ কেন্দ্রসহ সময়োপযোগী অসংখ্য উদ্যোগ গ্রহণ করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

এসএম/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।