তুরস্কের ধ্বংসস্তূপ থেকে যে বার্তা দিলো বাংলাদেশ ফায়ার সার্ভিস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২৩

সাত দশমিক আট মাত্রার শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার তৎপরতা নিয়ে বার্তা দিয়েছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপ-সহকারী পরিচালক দিনমনি শর্মা। তিনি তুরস্কে ধ্বংসস্তূপে অনুসন্ধান ও উদ্ধারকাজে অংশ নেওয়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ১২ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশটির আদিয়ামান শহর থেকে ৫৪ সেকেন্ডের ভিডিওবার্তাটি দেন তিনি। ভিডিওবার্তায় দিনমনি শর্মা বলেন, আমরা আদিয়ামান শহরের একটি পাঁচতলা বিধ্বস্ত ভবনের উদ্ধারকাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এখানে কাজ করছে বাংলাদেশ টিম।

আরও পড়ুন>> জীবিত উদ্ধার এখন ‘অলৌকিক’ ঘটনা

আমরা এখানে লাইভ (জীবিত) ডিকটিম এবং ডেড (মৃত) ভিকটিমের সন্ধান পেয়েছি। এখানে উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আপনারা দেখতে পারছেন আমাদের উদ্ধারকর্মীরা কাজ করছেন।

jagonews24

তিনি আরও বলেন, আমরা গতকাল (শুক্রবার) পার্শ্ববর্তী একটি বিল্ডিং থেকে একটি জীবিত ভিকটিম এবং চারটি ডেড ভিকটিম উদ্ধার করতে সক্ষম হয়েছি। সবাই এখানে সর্বাত্মকভাবে সহযোগিতা করছে এবং আমরা আমাদের কাজ পুরোদমে চালিয়ে যাচ্ছি। সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফায়ার সার্ভিস শুক্রবার (১০ ফেব্রুয়ারি) জানায়, বাংলাদেশ সেনাবাহিনীর উদ্ধারকারী দলের সঙ্গে ২৪ ঘণ্টার বিমানযাত্রা শেষে তুরস্কের আদানা বিমানবন্দরে পৌঁছায় ফায়ার সার্ভিসের ১২ সদস্যের দল। সেখান থেকে বাসে করে ৩৫০ কিলোমিটার দূরের গন্তব্য আদিয়ামানে যায় দলটি। গতকাল দেশটিতে উদ্ধার অভিযানে অংশ নেন দলের সদস্যরা।

আরও পড়ুন>> তুরস্কে থামছে না মৃত্যুর মিছিল, বাড়ছে আর্তনাদ

গত সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প। এর কয়েক ঘণ্টা পরে ফের ৭ দশমিক ৬ মাত্রার ভূকম্পন অনুভূত হয় ওই অঞ্চলে। এতে পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয় তুরস্কের দক্ষিণ এবং সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল।

jagonews24

তুর্কি কর্তৃপক্ষ এবং সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের সবশেষ তথ্যমতে, দেশ দুটিতে এ পর্যন্ত ২৪ হাজার ৪৫৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কয়েক হাজার মানুষ এখনো নিখোঁজ। এছাড়া, কেবল তুরস্কেই আহত হয়েছেন ৮০ হাজারের বেশি লোক।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (আফাদ) বরাতে আল-জাজিরা জানিয়েছে, দেশটিতে মৃতের সংখ্যা ২০ হাজার ৬৬৫ জনে পৌঁছেছে। উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে অংশ নিয়েছেন ১ লাখ ৬৬ হাজারের বেশি উদ্ধারকর্মী।

আরও পড়ুন>> চারদিন পর মাসহ ১০ দিনের শিশু জীবিত উদ্ধার

অন্যদিকে, সিরিয়ায় এ পর্যন্ত সাড়ে তিন হাজার মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

টিটি/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।