২৭ জেলায় শৈত্যপ্রবাহ, নওগাঁয় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৯ এএম, ১৯ জানুয়ারি ২০২৩

শীত আরও বেড়েছে, এতে বেড়েছে শৈত্যপ্রবাহের আওতা। রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ২০ জেলা এবং ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগের ৭ জেলাসহ দেশের মোট ২৭ জেলায় বিস্তৃত হয়েছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল নওগাঁর বদলগাছীতে। যা চলতি শীত মৌসুমে এখন পর্যন্ত সবচেয়ে সর্বনিম্ন তাপমাত্রা।

আরও পড়ুন: নওগাঁর ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ৬ ডিগ্রি

এর আগে গত ১৪ জানুয়ারি সবচেয়ে কম তাপমাত্রা ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

jagonews24

দেশের উত্তরাঞ্চলে এখন শীত তীব্র হয়েছে। শীতে জনজীবনের জবুথবু অবস্থা। শীত বেড়েছে ঢাকায়ও। এদিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি থেকে কমে হয়েছে ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আরও পড়ুন: শীত আরও বাড়তে পারে

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

২৭ জেলায় শৈত্যপ্রবাহ, নওগাঁয় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা

এসময় সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আরও পড়ুন: হিমেল হাওয়ায় বিপর্যস্ত জনজীবন

খো. হাফিজুর রহমান আরও জানান, টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, কুমিল্লা, মৌলভীবাজার, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আগামী তিনদিনে তাপমাত্রা বাড়তে পারে বলেও জানান তিনি।

আরএমএম/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।