মালয়েশিয়ায় শ্রমিক নেয়ার সিদ্ধান্ত স্থগিত


প্রকাশিত: ০৭:০৯ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৬

চুক্তির একদিন পরেই বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে শ্রমিক নেয়ার সিদ্ধান্ত স্থগিত করেছে মালয়েশিয়া সরকার। দেশটির উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন। খবর চ্যানেলনিউজ এশিয়ার।

দেশটির সারাওয়াকের কুচিংয়ে সেনাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে স্বাক্ষাতের পর আহমাদ জাহিদ হামিদিবলেন, বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে বিদেশি শ্রমিক নেয়ার সিদ্ধান্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এদিকে, পুত্রজায়ায় এক সংবাদ সম্মেলনে দেশটির মানবসম্পদ মন্ত্রী রিচার্ড রায়ট জানান, শ্রমিক নেয়ার ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে বৃহস্পতিবার একটি চুক্তি হয়েছে। কিন্তু ১৫ লাখ বাংলাদেশি শ্রমিক মালেয়েশিয়ায় কাজের সুযোগ পাবে এ তথ্য সঠিক নয়।

স্ট্রেইটটাইমসের এক প্রতিবেদনে শ্রমিক নেয়ার কার্যক্রম স্থগিত করার কারণ হিসেবে বলা হয়েছে, দেশীয় শ্রমিকদের উপেক্ষা করে বিদেশি শ্রমিক নেয়ার সিদ্ধান্তে দেশজুড়ে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়েছে। ফলে বিদেশি শ্রমিক নেয়ার সিদ্ধান্ত আপাতত স্থগিত করেছে মালয়েশিয়া সরকার।

এর আগে বৃহস্পতিবার ‘জিটুজি প্লাস’ পদ্ধতিতে মালয়েশিয়ায় জনশক্তি রফতানির বিষয়ে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী সেরি রিচার্ড রায়টের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাংলাদেশে এ চুক্তি সই করেন।

চুক্তি অনুযায়ী মালয়েশিয়ায় তিন বছরে ১৫ লাখ বাংলাদেশি কর্মী নিয়োগের কথা ছিল। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছিলেন। নির্মাণ খাত, সেবা খাত, মালি ও উৎপাদন খাতে এসব শ্রমিক নেয়ার কথা ছিল দেশটির।




এসআইএস/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।