সৌদিতে রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট নবায়ন করবে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১৩ নভেম্বর ২০২২

সৌদি আরবে অবস্থান করা রোহিঙ্গাদের মেয়াদোত্তীর্ণ বাংলাদেশি পাসপোর্ট নবায়ন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বাংলাদেশ সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

রোববার (১৩ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক হয়। বাংলাদেশের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আলোচনায় ঘুরেফিরে ‘রোহিঙ্গা’ প্রসঙ্গটি এসেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার জন্য তারা যথেষ্ট সহযোগিতা করেছেন। সৌদি আরব এনজিও ও সরকারিভাবে রোহিঙ্গাদের সব ধরনের সহযোগিতা দিচ্ছেন। সেটাকে আরও কীভাবে জোরদার করা যায়? কীভাবে এরা (রোহিঙ্গা) নিরাপদ ও সম্মানের সঙ্গে মিয়ানমারে ফেরত যাবে- এসব বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের বিষয়ে তারা জানিয়েছেন যে, তিন লাখ রোহিঙ্গা তাদের ওখানে বসবাস করেন। তারা সেখানে ব্যবসা-বাণিজ্য সবই করছেন। তারা আমাদের কাছে যে আবেদন করেছিল আমরা সেটা দেখছি। তারা পাসপোর্টগুলো নবায়ন করে দেওয়ার জন্য বলেছেন। সিস্টেমওয়াইজ আমরা পাসপোর্টগুলো নবায়ন করছি, যারা ওখানে রয়েছেন।

‘আমাদের একটা জয়েন্ট ওয়ার্কিং কমিটি হতে যাচ্ছে। যেন এসব সমস্যা যেগুলো আছে, সেগুলো সুরাহা করার জন্য।’

jagonews24

রোহিঙ্গারা কী বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সেখানে গিয়েছেন, সেজন্য এখন পাসপোর্ট নবায়নের বিষয়টি আসছে, এ বিষয়ে মন্ত্রী বলেন, তারা আমাদের দেশ হয়ে গেছেন, এটা সঠিক। তারা তাড়া খেয়ে বাংলাদেশে ঢুকেছেন। তিন লাখ লোক যারা গিয়েছেন, আমাদের পাসপোর্ট নিয়ে তারা যাননি। তারা নিজেদের ম্যাকানিজমে গিয়েছেন, তাদেরই (সৌদি সরকার) অনুরোধে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, কিছুসংখ্যক লোক (রোহিঙ্গা) আমাদের এখান থেকে পাসপোর্ট নিয়ে গেছেন। এখন ওখানে প্রায় তিন প্রজন্মের রোহিঙ্গারা আছেন। বাংলাদেশ হওয়ার আগে পাকিস্তানের পাসপোর্ট নিয়ে গিয়েছেন।

আমাদের অবস্থান কী? আমরা কী রোহিঙ্গাদের আমাদের পরিচয়পত্র দেবো, এ বিষয়ে রাষ্ট্রদূত বলেন, বিষয়টি এরকম না। ওনাদের (রোহিঙ্গা) পরিচয়পত্র দেওয়ার জন্য বলেননি। যেটা বলেছেন, বাংলাদেশি যারা অবস্থান করছেন, যারা বাংলাদেশি আছে, যাদের পাসপোর্ট রিনিউ করতে হবে, সেটা যেন বেগবান করি সেই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বছরের পর বছর যারা সেখানে (সৌদি আরবে) বসবাস করছেন তাদের আমরা পাসপোর্ট দেবো না বা তাদের আমরা শনাক্ত করতে যাচ্ছি না। যারা বিশেষ বিবেচনায়, বিশেষভাবে গিয়েছিলেন, তাদের চিহ্নিত করে, আমরা যাদের পাসপোর্ট দিয়েছি, তাদের পাসপোর্ট রিনিউ করার ব্যাপারে তো আমরা ওয়াদাবদ্ধ, সেগুলো পরীক্ষা-নিরীক্ষার পর আমরা দেখবো।

মন্ত্রী বলেন, সুরক্ষা সেবা বিভাগের সচিবের নেতৃত্বে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হচ্ছে। সেখানে তাদের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা থাকবেন। তাদের সামনে যে সমস্যাটা আসবে, সেই সমস্যাটা তারা সমাধান করবে। তাই তাৎক্ষনিকভাবে সমস্যা সমাধান করার জন্যই এ কমিটি তৈরি করা হয়েছে। কমিটি যাকে মনে করবে এটাকে রিনিউ করে দিতে হবে, এটা বাংলাদেশি, সঙ্গে সঙ্গে রিনিউ করে দেবে। যাচাই-বাছাইয়ের বিষয়টিও ঠিক করবেন, কী কী যাচাই-বাছাই করবেন।’

আসাদুজ্জামান খান বলেন, কিন্তু আমাদের পাসপোর্ট হোল্ডারদেরই প্রাধান্য দেবো, এর বাইরে আমরা কিছু করবো না।’

জানা গেছে, সৌদি আরবে তিন লাখ রোহিঙ্গাদের মধ্যে ৬০ হাজার রোহিঙ্গার বাংলাদেশি পাসপোর্ট রয়েছে। বাংলাদেশ সরকার এ পাসপোর্ট নবায়ন করছিল না।

সৌদি রাষ্ট্রদূত সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন, সৌদি আরবে এখান থেকে ইয়াবা যাচ্ছে ও সেখানে বাংলাদেশিদের মধ্যে তা ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে তারা কিছু জানিয়েছেন কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, আমাদের তারা জানাননি। আপনি যেমন শোনেন আমরাও শুনি, আমরা সেই বিষয়ে ব্যবস্থা নিচ্ছি।

আরএমএম/আরএডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।