শহীদের সংখ্যা-বিতর্ক লালন করছে গণমাধ্যম: জাফর ইকবাল


প্রকাশিত: ১১:৪৮ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৬

মহান মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে সৃষ্ট বিতর্ক গণমাধ্যম লালন করছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন জনপ্রিয় লেখক হুমায়ুন আহমদের ভাই শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল। তিনি বলেন, এটা খুবই দুঃখের বিষয়। রাষ্ট্রীয়ভাবে বিষয়টি নির্ধারিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের সংখ্যা নিয়েও বিতর্ক রয়েছে। আমাদের স্বাধীনতা যুদ্ধে কেউ শহীদদের প্রকৃত সংখ্যা দিতে পারবে না। মুক্তিযুদ্ধে আরো বেশি লোক শহীদ হয়েছেন।

রোববার বিকেলে বাংলা একাডেমির নতুন ভবনের চতুর্থ তলার সভাকক্ষে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন জাফর ইকবাল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ও গণমাধ্যম ব্যক্তিত্ব সামিয়া রহমান সম্পাদিত ‘কুতর্ক বিতর্কে গণমাধ্যম’ বইটির মোড়ক উন্মোচন উপলক্ষে এ আলোচনার আয়োজন করা হয়।

কিছু গণমাধ্যম বিকৃত করে সংবাদ প্রকাশ করে অভিযোগ করে জাফর ইকবাল বলেন, আমরা ক্ষুদ্র মানুষ। বড় বড় পত্রিকার সঙ্গে পারবো না। তাই অনেক কিছু মেনে নিতে হয়। আমাদের চামড়া অনেক মোটা, তাই মেনে নিতে পারি।

তিনি বলেন, আমরা ছোটখাট মানুষ। আমাদের নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে রাষ্ট্রীয় বিষয়গুলো নিয়ে বিতর্ক না করার আহ্বান জানান তিনি।

গোল টেবিল আলোচনায় আরো অংশ নেন- বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক ড. শামসুজ্জামান খান, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আন্তর্জাতিক বিশ্লেষক অধ্যাপক তারেক শামসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রুবায়েত ফেরদৌস, সাংসদ ব্যারিস্টার ফজলে নুর তাফস, শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবিন আহসান প্রমুখ।

এমএম/এমএইচ/এনএফ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।