পানিতে টইটম্বুর হাতিরঝিল, সৌন্দর্য উপভোগে দর্শনার্থীদের ভিড়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২৬ অক্টোবর ২০২২
বৃষ্টিতে হাতিরঝিল পানিতে টইটম্বুর/ছবি: মাহবুব আলম

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে টানা বৃষ্টিতে হাতিরঝিলে পানি প্রায় তিন ফুট বেড়েছে। এখন লেকটি পানিতে টইটম্বুর। বৃষ্টিতে লেকপাড়ের গাছপালাও নতুন রূপ নিয়েছে। এমন দৃশ্য আকৃষ্ট করছে দর্শনার্থীদের। অনেকেই ওয়াটার বাসে করে হাতিরঝিল ঘুরছেন।

তবে হাতিরঝিলে ওয়াটার বাসের ভাড়া, লেকের পানি থেকে দুর্গন্ধসহ নানা অব্যবস্থাপনার কথাও জানিয়েছেন দর্শনার্থীরা।

তাদের অভিযোগ, জ্বালানি তেলের দাম বাড়ার পর ওয়াটার বাসের ভাড়া এক লাফে ১০ টাকা করে বাড়ানো হয়েছে। লেকের পানি নোংরা, বাতাসে দুর্গন্ধ আসে। এ দুটি সমস্যার সমাধান হলে হাতিরঝিলে দর্শনার্থী বাড়বে।

হাতিরঝিলের তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সংশ্লিষ্টরা জানিয়েছেন, হাতিরঝিলের সৌন্দর্য রক্ষায় তারা নিরলসভাবে কাজ করছেন। তবে কারওয়ান বাজারের বর্জ্য ঢুকে লেকের পরিবেশ নষ্ট হচ্ছে। পানি থেকে দুর্গন্ধ ছড়ায়। বিষয়টি সিটি করপোরেশনের সংশ্লিষ্টদের জানানো হয়েছে।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর কারণে যৌক্তিক হারে ওয়াটার বাসের ভাড়া কিছুটা বাড়ানো হয়েছে। এখন হাতিরঝিলে ১৫টি ওয়াটার বাস চলে। বাসগুলো পরিচালনা করে হাতিরঝিল হসপিটালিটিস নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান। এসব যান পরিচালনায় তাদের ৬৫ জন কর্মচারী রয়েছে।

বুধবার (২৬ অক্টোবর) বিকেলে সরেজমিনে দেখা যায়, হাতিরঝিলের এফডিসি এলাকা, রামপুরা, পুলিশপ্লাজা, গুলশান-১, গুদারাঘাটে ওয়াটার বাসে যাত্রী পরিবহন করছে। প্রতি ১০ মিনিট পরপর ওয়াটার বাস ঘাট ছেড়ে যাচ্ছে। স্বাচ্ছন্দ্যে যাতায়াত করছেন যাত্রীরা। তবে দর্শনার্থীর তুলনায় এ রুটগুলোর নিয়মিত যাত্রী বেশি। তবে নিয়মিত যাত্রীই হোক বা দর্শনার্থী, যাতায়াতের সময় ওয়াটার বাসে বসে অনেককে ছবি তুলতে এবং ভিডিও করতে দেখা গেছে।

এফডিসি মোড় থেকে গুলশান-১ যাওয়ার জন্য ওয়াটার বাসে ওঠেন মগবাজারের বাসিন্দা আলমগীর হোসেন। তিনি বলেন, ব্যবসার কাজে নিয়মিত গুলশান আসা-যাওয়া করি। এখন হাতিরঝিলে পানি বাড়ায় সৌন্দর্য বেড়েছে। তবে লেকের পানি খুবই নোংরা, দুর্গন্ধ। এতে দর্শনার্থীদের সংখ্যাও কমে যাচ্ছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজর দিতে হবে।

রামপুরা থেকে হাতিরঝিল মধুবাগ অংশে বেড়াতে এসেছেন নবদম্পতি কামরুল ইসলাম। তিনি বলেন, সময় পেলেই হাতিরঝিলসহ ঢাকার বিভিন্ন পর্যটনকেন্দ্রে বেড়াতে যাই। তার মধ্যে হাতিরঝিলই সবচেয়ে সুন্দর। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে ঝিলটি তার সৌন্দর্য হারাচ্ছে। লেকে ওয়াটার বাস চললে পানিতে ফেনা উঠছে।

গুলশান-১ থেকে ওয়াটার বাসে সপরিবারে রামপুরা ঘাটে ঘুরতে যান দক্ষিণ বাড্ডার বাসিন্দা জসিম উদ্দিন। তিনি বলেন, ওয়াটার বাসের ভাড়া আগের চেয়ে বেড়েছে। ভাড়া কমালে দর্শনার্থীদের অনেকেই ওয়াটার বাসে ঘুরতে যাবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এফডিসি মোড় থেকে গুলশান-১ এ ভাড়া ৪০ টাকা। আগে এ রোডে ভাড়া ছিল ৩০ টাকা। এছাড়া এফডিসি মোড় থেকে রামপুরা এবং পুলিশপ্লাজার ভাড়া ২৫ টাকা করে। আগে এ দূরত্বের ভাড়া ছিল ২০ টাকা।

ঠিকাদার প্রতিষ্ঠান হাতিরঝিল হসপিটালিটিসের এক্সিকিউটিভ (এডমিন) রাশেদ হাসান জাগো নিউজকে বলেন, ২০১৭ সাল থেকে তারা ওয়াটার বাস পরিচালনা করছেন। এখন দিনে প্রায় ১৬ হাজার যাত্রী ওয়াটার বাসে চলাচল করেন। যাত্রীদের তিনভাগের একভাগই দর্শনার্থী। আগে মোট যাত্রীর অর্ধেকই ছিলেন দর্শনার্থী। কিন্তু হাতিরঝিলে ফোয়ারা বন্ধ থাকায় ওয়াটার বাসে দর্শনার্থী কমেছে।

ওয়াটার বাসের ভাড়া বাড়ানোর বিষয়ে রাশেদ হাসান বলেন, ২০১৭ সাল থেকে একই রেটে ভাড়া আদায় করা হচ্ছিল। কিন্তু কয়েক মাসে জ্বালানি তেলের দাম বাড়ায় ভাড়া বাড়াতে হয়েছে। যদিও এর চাপ যাত্রীদের ওপর পড়ছে।

এমএমএ/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।