উত্তরায় ফ্ল্যাট নির্মাণ করবে সরকার


প্রকাশিত: ১০:৪৯ এএম, ৩০ নভেম্বর ২০১৪

চারশ ২৫ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে ঢাকার উত্তরাতে স্বল্প ও মধ্যম আয়ের মানুষের জন্য ৭৫৬ টি অ্যাপার্টমেন্ট নিমাণসহ ১৪টি প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চারলেনে উন্নীতকরণ (দাউদিকান্দি-চট্টগ্রাম অংশ) শীর্ষক প্রকল্পের অবশিষ্ট নির্মাণ কাজ তদারকির জন্য পরামর্শক নিয়োগ প্রস্তাবও রয়েছে।

সচিবালয়ে রোববার বিকেলে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চারলেনে উন্নীতকরণ (দাউদিকান্দি-চট্টগ্রাম অংশ) শীর্ষক প্রকল্পের অবশিষ্ট নির্মাণ কাজের পরামর্শক নিয়োগে ব্যয় হবে ১৮ কোটি ৯৪ লাখ টাকা।

ক্রয় কমিটিতে অনুমোদিত অন্যান্যের মধ্যে সার ক্রয় সংক্রান্ত চারটি প্রস্তাব, পল্লী বিদ্যুতায়নের আওতায় চারটি প্রস্তাব, ধরলা ৩০ মেগাওয়াট সৌর বিদ্যুতের ট্যারিফ নির্ধারণ, ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়ন সংক্রান্ত আন্তর্জাতিক ক্রয় প্রস্তাব, চামড়া শিল্প নগরীতে ট্যানারিগুলোর জন্য নির্মিতব্য কমন ইনফ্লুয়েন্স ট্রিটমেন্ট প্লান্টের সঙ্গে সমন্বিত করে সেগ ট্রিটমেন্ট প্লান্ট।

মোস্তাফিজুর রহমান বলেন, পাওয়ার জেনারেশন সিস্টেমের অতিরিক্ত কাজ, আনুষঙ্গিক সকল সেবা সুবিধাসহ স্বল্প ও মধ্য আয়ের জনগোষ্ঠীর জন্য উত্তরায় ১ হাজার ২৫০ বর্গফুট আয়তনের ১৬তলা বিশিষ্ট ৯টি বহুতল ভবন নির্মাণ কাজের ক্রয় প্রসস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যাতে ব্যয় হবে ৪২৫ কোটি ৯৯ লখ টাকা। স্বল্প ও মধ্য আয়ের মানুষের আবাসন সুবিধা করতে উত্তরাতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। উত্তরার ১৮ নম্বর সেক্টরে এটি করা হবে। চট্টগ্রামে ৬১২ মেগাওয়াট কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের লক্ষে এস আলম গ্রুপের সঙ্গে নতুন সদস্য অন্তর্ভুক্তি ও শেয়ার পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এসব ফ্লাট হবে প্রায় ১২০০ বর্গফুটের।

যুগ্ম সচিব জানান, সার ক্রয় সংক্রান্ত চারটি প্রস্তাবের মধ্যে ২৫ হাজার মেট্রিক টন করে ৭৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির তিনটি প্রস্তাবে মোট ব্যয় হবে ২০৩ কোটি ৬৩ লাখ টাকা। আর এ সার আমদানি করবে দেশ ট্রেডিং করপোরেশন। এ ছাড়া ৩০ হাজার মেট্রিক টন করে ৭টি লটে ২ লাখ ১০ হাজার মেট্রিক টন সার আমদানিতে মোট ব্যয় হবে ৫০ কোটি ৬৭ লাখ টাকা। এ কাজটি পেয়েছে পোটন ট্রেডার্স।

মোস্তাফিজুর রহমান জানান, পল্লী বিদ্যুতায়নের আওতায় চারটি প্রস্তাবের মধ্যে ১৩ হাজার ১৫০টি বৈদুত্যিক কাঠের খাম্বা ক্রয়ে ব্যয় হবে ২৮ কেটি ২৮ লাখ টাকা। এটি সরবরাহ করবে এসকে উড।

এ ছাড়া ৯ হাজার ৫১০ কিলোমিটার কন্ডাক্টর বেয়ার এবং ৯ হাজার কিলোমিটার কন্ডাক্টর ইনস্যুলেটেড ক্রয়ে মোট ব্যয় হবে ৭৫ কোটি ৫৮ লাখ টাকা। এর মধ্যে কন্ডাক্টর বেয়ার সরবরাহ করবে ইস্টার্ণ ক্যাবলস এবং কন্ডাক্টর ইনস্যুলেটেড সরবরাহ করবে যৌথভাবে বিআরবি ক্যাবলস ও বিঅ্যান্ডটি।
সিঙ্গেল ফেজের জন্যে ২ লাখ বৈদ্যুতিক মিটার ক্রয় করা হবে। এতে ব্যয় হবে ২২ কোটি ৯৮ লাখ টাকা। এটি সরবরাহের কাজ পেয়েছে টেকনো ইলেকট্রিকস লিমিটেড।

যুগ্মসচিব জানান, ধরলা ৩০ মেগাওয়াট সৌর বিদ্যুতের প্রতি ইউনিটের ট্যারিফ নির্ধারণ করা হয়েছে। ঘণ্টায় প্রতি কিলোওয়াট বিদ্যুতের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩ টাকা ১৮ পয়সা।

অন্যান প্রস্তাবের মধ্যে ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নে ব্যয় হবে ১ কোটি ১৩ লাখ ৯১ হাজার ডলার; চামড়া শিল্প নগরীতে ট্যানারিগুলোর জন্য নির্মিতব্য কমন ইনফ্লুয়েন্স ট্রিটমেন্ট প্ল্যান্টের সঙ্গে সমন্বিত করে সেগ, ট্রিটমেন্ট প্লান্ট এবং ¯øাজ পাওয়ার জেনারেশন সিস্টেম (এসপিজিএস)-এর অতিরিক্ত কাজে ব্যয় হবে ৯৪ কোটি ৯৫ লাখ ২০ হাজার ডলার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।