গার্মেন্টস শ্রমিকদের মহার্ঘ্যভাতা ও রেশনিং চালুর দাবি


প্রকাশিত: ০৬:০৯ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬

গার্মেন্টস শ্রমিকদের নতুন বছরের জানুয়ারি থেকে মোট মজুরির ৫০ শতাংশ মহার্ঘ্যভাতা ও রেশনিং চালুসহ ৭ দফা দাবি জানিয়েছে সমমনা গার্মেন্টস শ্রমিক সংগঠন সমূহ। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এসব দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, গার্মেন্টস শিল্পের মালিক পক্ষ শিল্পটি রফতানির শীর্ষে থাকায় এবং ৪০-৫০ লাখ শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করার সুবাদে সরকারের কাছ থেকে সর্বোচ্চ সুযোগ সুবিধা (যেমন কর রেয়াত, ইনসেন্টিভ, সর্বনিম্ন আয়কর প্রদানসহ দেশের প্রচলিত শ্রম আইনের ধারা থেকে ক্রমাগত অব্যাহতি) আদায়ে সক্ষম হয়েছেন এবং সরকারের নানাবিধ সুযোগ সুবিধা নিয়ে যাচ্ছে।

তারা বলেন, অথচ শিল্পের শ্রমিকদের ন্যায় সঙ্গত অধিকার নিয়ে মালিক সমিতি অধিকাংশ সময়ে নিষ্ক্রিয় থাকেন। এমনকি সরকারের অভ্যন্তরে কতিপয় কর্মকর্তারা গার্মেন্টস মালিকদের অন্যায্য দাবিতে সমর্থন দিয়ে থাকেন।

তারা আরো বলেন, গার্মেন্টস শ্রমিকদের উপর অতিরিক্ত টার্গেট প্রডাকশনের চাপ বাড়িয়েছে, উৎপাদনশীলতা বলতে সাধারণত আমরা জানি, ম্যান মেশিন ও মানির প্রয়োজন হয় অথচ মালিক পক্ষ সেটা ভুলে শুধুমাত্র শ্রমিকদের দিয়ে অতিরিক্ত প্রডাকশনের চাপ দিয়ে চলেছে।

গার্মেন্টস দর্জি সোয়েটার শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. রফিকের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা তৌহিদুর রহমান, আলমগীর রনি, মহতাব উদ্দিন সহিদ, রোকেয়া সুলতানা আঞ্জু প্রমুখ।

এএস/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।