চীনা প্রতিষ্ঠানের সঙ্গে স্যামসাংয়ের ব্যবসা বন্ধ


প্রকাশিত: ০৩:৩২ এএম, ১৬ জুলাই ২০১৪

স্যামসাং তাদের পণ্য সরবরাহকারী প্রতিটি প্রতিষ্ঠানকে কোনো শিশু শ্রমিক ব্যবহার না করার শর্ত দিয়েছে। কিন্তু শিশু শ্রমিকের মাধ্যমে পণ্য উৎপাদনের কারণে চীনা প্রতিষ্ঠান ডংগুয়ান শিনইয়াং ইলেকট্রনিকসের সঙ্গে ব্যবসা সাময়িক বন্ধ রেখেছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক পণ্য নির্মাতা স্যামসাং।

শিশুশ্রম বন্ধে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাম্প্রতিক প্রতিবেদনে জানানো হয়, চীনা প্রতিষ্ঠানটি পণ্য উৎপাদনে অপ্রাপ্তবয়স্কদের ব্যবহার করছে। এ ধরনের দাবির ভিত্তিতেই চীনা প্রতিষ্ঠানটির সঙ্গে স্যামসাংয়ের  ব্যবসা আপাতত বন্ধ রয়েছে বলে জানা যায়। খবর রয়টার্স

চীনা প্রতিষ্ঠানটি স্যামসাংকে মোবাইল ডিভাইসের কভার ও বিভিন্ন যন্ত্রাংশ সরবরাহ করে। কিন্তু এ প্রতিষ্ঠান তাদের পণ্য উৎপাদনে শিশুদের ব্যবহার করার কারণে তাদের সঙ্গে গত সোমবার সাময়িকভাবে ব্যবসা বন্ধ রাখার ঘোষণা দেয় দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

স্যামসাং আরও জানায়, এর আগে ২০১৩ সাল পর্যন্ত চীনা প্রতিষ্ঠানটিতে পরিদর্শনে গিয়ে কোনো শিশু শ্রমিক পাওয়া যায়নি। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংস্থা দাবি করে, প্রতিষ্ঠানটি তাদের পণ্য উত্পাদনে অপ্রাপ্তবয়স্কদের ব্যবহার করছে। এ বিষয়ে স্যামসাং জানায়, যুক্তরাষ্ট্রের প্রতিবেদনের ভিত্তিতে চীনা প্রতিষ্ঠানটির সঙ্গে আপাতত ব্যবসা বন্ধ রাখা হয়েছে। এ দাবি সত্য প্রমাণ হলে প্রতিষ্ঠানটির সঙ্গে স্থায়ীভাবে ব্যবসা বন্ধ করা হবে বলেও দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।