অব্যবহৃত সদরঘাট ফুট ওভারব্রিজ


প্রকাশিত: ০২:২৬ পিএম, ৩০ জানুয়ারি ২০১৬

রাজধানীর জনবহুল ও ব্যস্ততম এলাকার মধ্যে সদরঘাট অন্যতম। রাস্তাঘাট সংকটের কারণে তীব্র যানজট যে এলাকার বৈশিষ্ট্য। সড়ক দুর্ঘটনা এড়াতে ও যানজট নিরসনে তৈরি করা হয় সদরঘাট বাংলা বাজার বই পাড়া সংলগ্ন ফুট ওভারব্রিজ। কিন্তু এই ওভারব্রিজটিতে ক্রামগত পথচারীর যাতায়াত হ্রাস পাচ্ছে। অভিযোগ রয়েছে ময়লা আবর্জনা, সন্ত্রাসীদের আনাগোনা, মাদকবিক্রি ও অসামাজিক কার্যক্রম পরিচালনার কারণে অনেকেই ওভারব্রিজটি ব্যবহার থেকে বিরত থাকেন। এ কারণে দিনের পর দিন অব্যবহৃত থেকে যাচ্ছে যাতায়াতকারীদের কল্যাণে তৈরি করা এই ওভারব্রিজটি।

স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে , নগরীরর অন্যতম গুরুত্বপূর্ণ স্থান সদরঘাট। সদরঘাট নৌ বন্দর দিয়ে দক্ষিণ বঙ্গের  অধিকাংশ মানুষ যাতায়াত করে। পাশাপাশি ঢাকায় অধিকাংশ পণ্য প্রবেশ করে এ বন্দর দিয়ে। যাত্রীদের কোলাহল, কুলিদের হৈহুল্লোড়, সব ধরনের যান্ত্রীক-অযান্ত্রিক যানবাহনের গাদাগাদি। রিকশা, ঠেলাগাড়ি, ভ্যান, প্রাইভেটকার, মিনি ট্রাক, বড় ট্রাকের সার্বক্ষণিক ঠেলাঠেলি লেগে থাকে এই এলাকায়।

sadar
এছাড়াও সদরঘাট সংলগ্ন রয়েছে দেশের বেশ কয়েকটি বৃহত্তম পাইকারি বাজার। বাদামতলী ফলের আড়ৎ, বাংলা বাজার বই পাড়া, ইসলামপুর কাপড়ের পাইকারি মার্কেট, ঢাকার অন্যতম বৃহৎ শ্যামপুর কাঁচা বাজার। ফলে সদরঘাটের আশেপাশের রাস্তাগুলো জনারণ্য থাকে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত। তাছাড়া রয়েছে বেশ কয়েকটি দেশ সেরা প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠানও। ফলে বাংলা বাজার, ইসলামপুর, ভিক্টরিয়া পার্ক সদরঘাটের সংযোগ সড়কে দিনের বেলায় থাকে তীব্র যানজট। এ যানজটে অসহায় হয়ে পড়ে কোমলমতি শিক্ষার্থীরাও।

পথচারী ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বাংলা বাজার, সদরঘাট, ভিক্টোরিয়া পার্ক, ইসলামপুরের সংযোগ স্থলে সদরঘাট মোড়ে তৎকালীন ঢাকা সিটি কর্পোরেশন নির্মাণ করে একটি ফুট ওভারব্রিজ। ফুট ওভারব্রিজের চারটি প্রান্তের দুটি প্রান্তে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কলিজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, হিড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, বাংলা বাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

জনসচেতনতার অভাব ও নাগরিক অভ্যাস গড়ে না ওঠার কারণে ওভারব্রিজ ব্যবহার না করে অনেকেই রাস্তা দিয়ে যাতায়াত করেন।  এতে সদরঘাট ও এর আশপাশের রাস্তায় যেমন তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে সেই সঙ্গে অব্যবহৃত থাকছে ওভারব্রিজটিও। এ সুযোগে ওভারব্রিজের উপর প্রাকৃতিক ক্রিয়া সম্পন্ন করে ভবঘুরে পথ চারীরা। ফলে নোংরা আবর্জনায় ভরপুর থাকে ব্রিজটি।  আর এ কারণে কোনো পথচারী একবার ব্রিজটি ব্যবহার করলে দ্বিতীয়বার ব্যবহার করেন না।

sadar
বৃহস্পতিবার কলিজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, হিড ইন্টার ন্যাশনাল স্কুল, বাংলা বাজার বালিকা সরকারি উচ্চ বিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে ব্রিজটি ব্যবহার না করার কারণ জানতে চাইলে তারা জানান, ওভারব্রিজের নোংরা পরিবেশ, মাদকসেবী ও মদক ব্যবসায়ীদের অবাদ চলাচলের কারণে ভয়েই ব্রিজটি ব্যবহার থেকে বিরত থাকেন তারা।

এদিকে স্থানীয় ব্যবসায়ীরা অভিযোগ করে জানান, রাতে মাদকসেবীদের আনগোনা, ও অসামাজিক কার্যকালাপের জন্য কেউ জেনেশুনে ওভারব্রিজটি ব্যবহার করে না।

এ বিষয়ে কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসান জাগো নিউজকে বলেন, ব্রিজে মাদকের বেচা কেনা হয় এটা আমাকে কেউ অভিযোগ করেননি। তাছাড়া আমাদের  থানা ও সূত্রাপুর থানা শিফট করে টহল দেয় । এ ধরনের অভিযোগ পেলে আমরা যথাযত ব্যবস্থা নেবো।

তিনি বলেন, ফুট ওভারব্রিজ জনসাধারণের নিরাপত্তার জন্য তৈরি করা হয়েছে। এখন আমরা যদি একটু কষ্ট করে ফুট ওভারব্রিজ ব্যবহার করে রাস্তা পারাপার হই তাহলে সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে। তাছাড়া ফুট ওভারব্রিজ ব্যবহারের অভ্যাস গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এসএম/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।