লঙ্কান যুবাদের আরেকটি বড় জয়


প্রকাশিত: ১০:৩২ এএম, ৩০ জানুয়ারি ২০১৬

আইসিসি যুব বিশ্বকাপে গ্রুপ বি’তে নিজেদের প্রথম ম্যাচে কানাডাকে ১৯৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে শুভ সূচনা করেছিলো শ্রীলংকা। নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ শনিবার আফগানিস্তান যুবদলকে ৩৩ রানে হারিয় জয়ের ধারা অব্যাহত রাখল লংকান যুবারা। টানা দ্বিতীয় জয়ে কোয়াটার ফাইনালে ওঠা তাদের অনেকটাই নিশ্চিত হয়ে গেছে।

সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ১৮৪ রানে গুটিয়ে যায় লংকানরা। ১৮৫ রানের ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে উল্টো লংকান বোলারদের তাপের মুখে পড়ে আফগানরা। ফলে ১৫১ রান তুলতেই সব কয়টি উইকেট হারিয়ে বসে যুদ্ধ বিধ্বস্ত দেশটি।

এর আগে শনিবার সকাল ৯টায় টস জিতে ব্যাট করতে নেমে শ্রীলংকান দুই ওপেনার কেভিন বানদারা আর আভিসকা ফার্নান্দো স্কোরবোর্ডে ৪৮ রান তোলেন। বানদারা ২০ এবং ফার্নান্দো ৩০ রান করে বিদায় নেন। এরপরই চলে লঙ্কানদের আসা-যাওয়ার মিছিল। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা।

ওয়ানিদু হাসারাঙ্গা ২০ ও দামিথা সিলভা ১৪, কামিন্দু মেন্ডিস ১৩ রান করে বিদায় নেন। তবে, দলপতি চারিথ আসালাঙ্কা সর্বোচ্চ ৭১ রান করে দলকে লো-স্কোরের হাত থেকে উদ্ধার করেন। তার ৯১ বলে খেলা ইনিংসটি ছিল ৮টি বাউন্ডারি একটি ছক্কায় সাজানো। ৪৮.১ ওভার ব্যাট করে অলআউট হওয়ার আগে শ্রীলংকার স্কোরবোর্ডে জমা হয় ১৮৪ রান।

আফগানিস্তানের হয়ে হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন শামসুর রহমান। এছাড়া দুটি করে উইকেট পান কারিম জানাত ও জহির খান। ১৮৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কান যুবাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানিস্তান ৪৪.৫ ওভারে গুটিয়ে যায়। দলীয় ১৫ রানের মাথায় ওপেনার নাভিদ ওবায়েদ (২) বিদায় নেন। সেখান থেকে ৩৬ রানের জুটি গড়েন আরেক ওপেনার করিম জানাত ও দলপতি ইহসানুল্লাহ। জানাত ৪০ রান করেন আর ইহসানুল্লাহ করেন ২৩ রান।

এরপর মিডলঅর্ডারের ব্যাটসম্যানরা ব্যর্থ হলে জয় থেকে দূরে সরে যেতে থাকে আফগানরা। তবে, আট নম্বরে নামা ওয়াহিদুল্লাহ শাফাকের ৪৭ রানের লড়াকু ইনিংসও বাঁচাতে পারলো না আফগানিস্তানকে। শুধু ব্যবধানই কমিয়েছে। পরাজয়ের ব্যবধান কমানো ইনিংস খেলতে শাফাকের ব্যাট থেকে আসে ৪টি চার আর ৩টি ছক্কা। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি।

শ্রীলঙ্কার হয়ে তিনটি উইকেট নেন ৮ ওভারে ৩৬ রান খরচ করা কামিন্দু মেন্ডিস। এছাড়া দুটি করে উইকেট তুলে নেন দামিথা সিলভা ও চারিথ আসালঙ্কা। আফগানদের এটি টানা দ্বিতীয় পরাজয়। এর আগে গত বৃস্পতিবার এই স্টেডিয়ামে পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হারে আফগানরা। ফলে আফগানদের বিদায় অনেকটা নিশ্চিতই হয়ে গেছে।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।