৩৬ দিন পর চীনের খনি থেকে ৪ শ্রমিক উদ্ধার


প্রকাশিত: ০৮:৫৫ এএম, ৩০ জানুয়ারি ২০১৬

আটকা পড়ার ৩৬ দিন পর চীনের একটি খনি থেকেচার শ্রমিককে উদ্ধার করা হয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শুক্রবার রাতে তাদের উদ্ধার করা হয়।

২৫ ডিসেম্বর শ্যানডং প্রদেশের পূর্বাঞ্চলের একটি জিপসাম খনি ধসে আটকা পড়েছিলেন ওই শ্রমিকরা। প্রাথমিকভাবে এই খনি ধসের ঘটনায় মোট ২৯ জন আটকা পড়েছিলেন। এদের মধ্যে ১৫ জনকে আগেই উদ্ধার করা হয়েছিল। এ ঘটনায় নিহত হয়েছেন একজন।  এছাড়া এখনো ১৩ শ্রমিক নিখোঁজ রয়েছেন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই চার শ্রমিককে ভূ-গর্ভের ২০০ মিটারের বেশি নিচে আটকা পড়েছিলেন। শুক্রবার রাতে তাদের নিরাপদে উদ্ধার করা হয়েছে। স্থানীয় একটি হাসপাতালে উদ্ধারকৃত শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এ উদ্ধার অভিযানে চার শতাধিক উদ্ধার ও জরুরি কর্মী অংশ নেন। শ্রমিকদের উদ্ধার করতে তারা কয়েক সপ্তাহ ধরে সুড়ঙ্গ খোঁড়েন।

আটকা পড়া শ্রমিকদের কাছে একটি সরু গর্তের মধ্য দিয়ে পানি ও তরল খাবার পাঠানো হয়। শুক্রবার এই চার শ্রমিকদের বিশেষভাবে নির্মিত একটি ক্যাপসুলে করে টেনে তোলা হয়।

সিসিটিভি জানায়, আটকাপড়া শ্রমিকদের একজনকে বলতে শোনা যায়, আমি স্বস্তি পাচ্ছি এবং নিরাপদ বোধ করছি। আমরা আপনাদের (উদ্ধারকর্মী) আজীবন মনে রাখব।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।