ঝিনাইদহে স্কুলমাঠে সার্কাসে পাঠদান ব্যাহত


প্রকাশিত: ০৩:১৮ এএম, ৩০ জানুয়ারি ২০১৬

ঝিনাইদহের একটি বিদ্যালয়ের মাঠে চলছে সার্কাস। আর তাই বিদ্যালয়ের কর্তৃপক্ষ পাঠদানের সময় ২ ঘণ্টা কমিয়ে এনেছেন। এতে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে।

একাধিক শিক্ষার্থী জানায়, সকাল ১০টার সময় বিদ্যালয় শুরুর কথা থাকলেও এক ঘণ্টা এগিয়ে ৯টা করা হয়েছে। আর বিকাল ৪ টায় ক্লাস শেষ হওয়ার কথা থাকলেও দুপুর ১ টায় ক্লাস শেষ করা হচ্ছে।

সপ্তম শ্রেণির ছাত্রী নিলুফার ইয়াসমিন জানায়, শিক্ষকেরা দুপুর ১টা পর্যন্ত ক্লাস নিচ্ছেন। আগে ৪৫ মিনিট করে ক্লাস হলেও এখন বেশ কয়েকটি ক্লাস ৩০ মিনিট করে নেয়া হচ্ছে। তাছাড়া শীতের সময় এক ঘণ্টা এগিয়ে আনায় শিশু-কিশোররা বিদ্যালয়ে আসতেও হিমশিম খাচ্ছে।

বাজারের একাধিক ব্যবসায়ী জানান, আগামী সপ্তাহ থেকে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। সেখানে উচ্চস্বরে মাইক বাজানোর কারণে পার্শ্ববর্তী অনেক শিক্ষার্থীর পড়ালেখার ক্ষতি হচ্ছে। সেই সঙ্গে সার্কাসের নামে চালানো হচ্ছে কথিত পুতুল নাচ। যেখানে নগ্ন নৃত্য চলছে রাতভর। যা এলাকার পরিবেশ নষ্ট করছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাইদুজ্জামান রানা এই সার্কাসের আয়োজকদের প্রধান হওয়ায় স্কুল কর্তৃপক্ষ মাঠ ব্যবহারের অনুমতি দিতে বাধ্য হয়েছেন।

Jhenidah-School

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাইদুজ্জামান ওরফে রানা দাবি করেন শিক্ষার্থীদের পড়ালেখার কোনো ক্ষতি হচ্ছে না। সময় একটু কমিয়ে আনলেও ঠিকমতো পড়ালেখা করানো হচ্ছে।

এ বিষয়ে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. আরশাদ আলী জানান, এলাকাবাসী অনেকেই সার্কাসের জন্য মাঠ ব্যবহারের দাবি করেন। যে কারণে স্কুল কর্তৃপক্ষ তা দিতে বাধ্য হয়েছেন। তবে স্কুল এই জায়গা থেকে কোনো লাভবান হচ্ছে না। তিনি স্বীকার করেন এই সার্কাসের কারণে শিক্ষার্থীদের পাঠদান কিছুটা ব্যাহত হচ্ছে।

আর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমজাদ হোসেন জানান, শিক্ষকরা এভাবে পাঠদানের সময় কমিয়ে আনতে পারেন না। তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানিয়েছেন।  
 
এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।