দেশের পাদুকা শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে


প্রকাশিত: ০৯:০১ এএম, ২৯ জানুয়ারি ২০১৬

বাজারে বিদেশি জুতার রাজত্বে কারণে দেশীয় পাদুকা শিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করেছেন বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতির নেতারা। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনের প্রথম কাউন্সিল সভায় পাদুকা শিল্পের নেতারা এ অভিযোগ করেন।

নেতারা বলেন, দেশের সম্পদকে সমৃদ্ধ করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। কিন্তু আমরা অনেকেই বিদেশি শিল্পের প্রতি অতিরিক্ত আকৃষ্ট হয়ে যাচ্ছি । অবিলম্বে তারা বিদেশি জুতা আমদানি বন্ধ ও পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণার আহ্বান জানান।

এসময়  বক্তারা বিভিন্ন দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে অন্যতম হলো- বিদেশি জুতা আমদানি বন্ধ, পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণা, পাদুকা শিল্পের জন্য আলাদা শিল্প নগরী স্থাপন, জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের উপর ভ্যাট প্রত্যাহার, পাদুকা শ্রমিকদের সারাবছর কাজ ও মজুরি, পাদুকা শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, আইএলও  কনভেনশন ৮৭ অনুযায়ী শ্রমিকদেরও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত এবং অমানবিক ও অস্বাস্থ্যকর কাজের পরিবর্তন করতে হবে।

কাউন্সিলে উপস্থিত ছিলেন বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতি সভাপতি আঙ্গুর মিয়া, সাধারণ সম্পাদক শামীম আহমেদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টিও সাধারণ সম্পাদক সাইফুল হক।

এএস/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।