সিরিজ নিশ্চিত করতে চায় ভারত


প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ২৮ জানুয়ারি ২০১৬

প্রথম ম্যাচে বড় ব্যবধানে জয়ের পর আত্মবিশ্বাসে ভরপুর ভারত শুক্রবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) অনুষ্ঠিতব্য দ্বিতীয় ম্যাচেই অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ নিশ্চিত করতে চায়। পক্ষান্তরে এমসিজির ম্যাচে জয় পেয়ে সিরিজে ফিরতে চায় স্বাগতিক অস্ট্রেলিয়া।

সফরের শুরুতে ১-৪ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারার পর সংক্ষিপ্ত ভার্সনের প্রথম ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সফরকারী ভারত। ৩৭ রানে জিতে তিন ম্যাচ সিরিচে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে উপমহাদেশের দলটি।

নিজ মাঠে আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ এ সিরিজে ব্যাটসম্যান ও বোলাররা উভয়েই পারফরমেন্সের ঝলক দেখিয়েছেন। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত সিরিজ নিশ্চিত করে রোববার সিডনিতে অনুষ্ঠেয় তৃতীয় ম্যাচে দল নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাতে চায়।

প্রথম ম্যাচে ৯০ রানের বিধ্বংসী ইনিংস খেলে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি। চলতি সিরিজে এ যাবত ভারতীয় দলের সফল এ ব্যাটসম্যান ব্যাটসম্যান আবারো একবার স্বাগতিক বোলারদের শাসন করতে চাইবেন।

ওয়ানডে সিরিজ মিস করার পর প্রথম ম্যাচ খেলতে নামা সুরেশ রায়নার সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ১৩৪ রান যোগ করেন ভাইস ক্যাপ্টেন কোহলি। যার মধ্যে রায়নার অবদান ছিল ৪১ রান। তাই দ্বিতীয় ম্যাচেও পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রেখে কেবলমাত্র টি-২০ নয়, ওয়ানডে দলেও নিজের জায়গা নিশ্চিত করতে চাইবেন রায়না।

নজরে থাকবেন আরেক খেলোয়াড় প্রথম ম্যাচে ব্যাটিং করার সুযোগ না পাওয়া যুবরাজ সিং। দীর্ঘ ১৮ মাস পর ভারতীয় দলে সুযোগ পেয়েছেন এবং টি-২০ বিশ্বকাপের আগে সুযোগের সর্বোচ্চ সদ্ব্যবহার করতে মুখিয়ে আছেন তিনি।

সম্প্রতি ফর্মের তুঙ্গে থাকা ত্রিরত্ন রোহিত শর্মা, শিখর ধাওয়ান এবং কোহলির সঙ্গে আরো যুক্ত হবেন দুই ফায়ার পাওয়ার যুবরাজ ও রায়না। ওয়ানডে সিরিজে ব্যর্থ হলেও সংক্ষিপ্ত ভার্সনে ভালো করছেন ভারতীয় পেস বোলাররা।

দলের নির্ভরযোগ্য সংগ্রহের পর অভিজ্ঞ আশীষ নেহরা এবং দুই তরুণ জসপ্রিত বুমরাহ ও হার্ডিক পান্ডে ভালো বোলিং করেছেন। এ তিনজনকে যথার্থ সহায়তা দিয়েছেন দুই স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবি চন্দন অশ্বিন। সিরিজ জয়ের লক্ষ্যে অপরিবর্তিত দল নিয়েই মাঠে নামতে পারেন ধোনি।

চলতি সিরিজে স্বাগতিক অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে পারলে আইসিসি টি-২০ র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখল করবে ভারত। যা ধোনির নেতৃত্বাধীন দলটিকে আরো বেশি অনুপ্রেরণা যোগাবে। পক্ষান্তরে ওয়ানডে সিরিজে সাফল্য পাওয়ার পর টি-২০র প্রথম ম্যাচে খেই হারিয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। অ্যাডিলেডের ব্যাটিং সহায়ক উইকেটে দলের ব্যাটসম্যান ও বোলাররা উভয়েই ব্যর্থ হয়েছেন।

আগামীকালের দলের তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথকে ছাড়া মাঠে নামছে স্বাগতিকরা। আগামী মাসে নিউজিল্যান্ড সফরকে সামনে রেখে এ দু’জনকে বিশ্রাম দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

তবে মিডল অর্ডারের শূন্যস্থান পূরণ করতে ফেরার সম্ভাবনা রয়েছে ইনজুরির কারণে প্রথম ম্যাচ মিস করা অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের। তার উপস্থিতি স্বাগতিকদের আরো জাগিয়ে তুলবে। প্রথম ম্যাচে ভালো করা অভিজ্ঞ অলরাউন্ডার শেন ওয়ানটসন নজরে থাকবেন আবারো। প্রথম ম্যাচে অনেক বেশি রান দেয়া অভিজ্ঞ পেসার শন টেইট দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চাইবেন।

অস্ট্রেলিয়া দল (সম্ভাব্য): অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, ক্রিস লিন, জেমস ফকনার, ম্যাথু ওয়াডে, নাথান লিঁয়, ক্যামেরন বয়সে, ট্রাভিস হেড, জন হেস্টিংস, স্কট বোল্যান্ড, কেন রিচার্ডসন, অ্যান্ড্রু টাই, শন টেইট এবং শেন ওয়াটসন।

ভারত দল (সম্ভাব্য): মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, যুবরাজ সিং, সুরেশ রায়না, হার্ডিক পান্ডে, গুরকিরাত সিং, ঋষি ধাওয়ান, রবিন্দ্র জাদেজা, আর অশ্বিন, হরভজন সিং, জসপ্রিত বুমরাহ, আশিষ নেহরা, উমেষ যাদব এবং অজিঙ্কা রাহানে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।