জোকারের সামনে থেমে গেল ‘ফেড-এক্স’প্রেস


প্রকাশিত: ০২:১৫ পিএম, ২৮ জানুয়ারি ২০১৬

আবারও মুখোমুখি নোভাক জকোভিচের। আরও একটি পরজায় রজার ফেদেরারের। টেনিসে এটাই যেন এখন অমোঘ সত্যি হয়ে দেখা দিয়েছে। গ্র্যান্ড স্লামের কোন এক পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচ তো মুখোমুখি হয়ে গেলেন জোকার আর ফেড-এক্স। আর পরাজয় মেনে বাড়ির পথ ধরলেন সুইস তারকা ফেদেরার। অস্ট্রেলিয়ার ওপেনের সেমিফাইনালে মুখোমুখি হয়ে ফেদেরারকে হারিয়ে দিলেন সার্বিয়ান তারকা রজার ফেদেরার। উঠে গেলেন ফাইনালে। যেখানে তিনি অপেক্ষা করছেন অ্যান্ডি মারে কিংবা মিলোস রাওনিকের।

আবার অস্ট্রেলিয়ান ওপেন মানেই নোভাক জকোভিচ। টুর্নামেন্টটির ফাইনলাটা যেন ব্যক্তিগত সম্পত্তিতে পরিণত করেছেন সার্বিয়া তারকা। এবারও ঠিক একইভাবে স্বপ্নের দৌড় অব্যাহত রাখলেন জোকার। বিশ্বের তিন নম্বর রজার ফেদেরারকে ৬-১, ৬-২, ৩-৬, ৬-৩ সেটে হারিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে গেলেন তিনি৷ এই নিয়ে টানা ৬ বার টুর্নামেন্টের ফাইনালে খেলতে নামবেন জোকার। সেই সঙ্গে এই ম্যাচ জেতায় টেনিসের ‘ফ্যাব ফোরের’ প্রত্যেকের বিরুদ্ধে মুখোমুখি লড়াইতেও এগিয়ে গেলেন তিনি।   

Federar

বৃহস্পতিবার ম্যাচের শুরু থেকে নিজের ছন্দে খেলতে থাকেন বিশ্বের একনম্বর টেনিস তারকা। মাত্র তিনটি গেম খুইয়ে সহজেই প্রথম দু’টি সেটে জয় পান তিনি; কিন্তু তৃতীয় সেটে ম্যাচে ফেরেন রজার। ৬-৩ ফলে ওই সেটটি জেতেন ১৭টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সুইস তারকা; কিন্তু চতুর্থ সেটে ফেদেরারকে আর কোনও সুযোগ না দিয়ে সেট এবং ম্যাচ দুটোই জিতে নেন জোকার। এই নিয়ে ৪৫ বারের মুখোমুখি সাক্ষাতে ২৩-২২ ব্যবধানে এগিয়ে গেলেন জকোভিচ।

ম্যাচ শেষে নিজের সাফল্য নিয়ে জোকার বলেন, ‘রজারের বিরুদ্ধে আজ আমি সব কিছু ঠিকঠাক করতে পেরেছি। যার জন্য প্রথম দু’টি সেটে আমার খেলাও অসাধারণ ছিল।’ একই সঙ্গে তিনি যোগ করেন, ‘রজার ও রাফা দুজনের কাছেই আমি কৃতজ্ঞ। এই দু’জনের জন্যই আমি ক্যারিয়ারে সাফল্যের চূড়ায় উঠতে পেরেছি। টেনিসের অন্যতম দুই সেরা খেলোয়াড়ের সঙ্গে খেলার কারণেই আমাকে ভালো এ পর্যায়ে আসতে সাহায্য করেছে। খুব কঠোর পরিশ্রম করেই আমি রাফা এবং রজারকে চ্যালেঞ্জ করার মতো জায়গায় এসেছি। এটা খুব সহজে হয়নি। তবে এখন আমার নিজের মনে হচ্ছে যে আমি ফর্মের শিখরে রয়েছি।’

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।