লুই আই কানের নকশা সংগ্রহ প্রক্রিয়াধীন : গণপূর্তমন্ত্রী


প্রকাশিত: ০১:৪১ পিএম, ২৮ জানুয়ারি ২০১৬

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জাতীয় সংসদকে জানিয়েছেন,  প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিখ্যাত স্থপতি লুই আই কান প্রণীত জাতীয় সংসদ ভবন কমপ্লেক্স ও তার পাশের এলাকার মূল নকশা সংগ্রহ প্রক্রিয়াধীন রয়েছে।

বৃহস্পতিবার সংসদে প্রশ্ন-উত্তরে সিলেট-৫ আসনের সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

সংসদ ও তার পাশের মহাপরিকল্পনাসহ অন্য সব অঙ্গের স্থাপত্য নকশা সংগ্রহের জন্য যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভের সঙ্গে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করা হয়েছে বলেও মন্ত্রী জানান।

তিনি বলেন, গত ১৫ জানুয়ারি যুক্তরাষ্ট্র থেকে ড্রইং ইনভেন্টরি লিস্টের (Drawing inventory list)) চূড়ান্ত তালিকা পাঠানো হয়েছে। এই তালিকা থেকে প্রয়োজনীয় নকশা চিহ্নিত করে তা সংগ্রহের ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

মোশাররফ হোসেন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ই-মেইলে যোগাযোগের ধারাবাহিকতায় আর্কিটেকচারাল আর্কাইভের সংরক্ষিত সব নকশা থেকে বিষয়ভুক্ত সংশ্লিষ্ট নকশা খুঁজে বের করে একটি ড্রইং ইনভেন্টরি লিস্ট তৈরির জন্য ফি বাবদ ৩৫৫০ মার্কিন ডলার ব্যয় হবে। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে তা জানিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ৮ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে তল্লাশি ফি বাবদ মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থ পাঠানো হয়। এরপর লিস্ট নিয়ে প্রয়োজনীয় নকশা চিহ্নিত করে তা সংগ্রহের প্রক্রিয়া চলছে।

অচেরই এ নকসা সংগ্রহ করা সম্ভব হবে বলে জানান তিনি।

এইচএস/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।