খণ্ড নাটকে রুমার স্বস্তি


প্রকাশিত: ০২:৪৮ এএম, ২৭ নভেম্বর ২০১৪

দেড় যুগেরও বেশি সময় ধরে মিডিয়ায় পদচারণা অভিনেত্রী ফারাহ রুমার। দীর্ঘ এ সময়ে একাধারে বিজ্ঞাপন, টিভিনাটকে নিয়মিত কাজ করে আসছেন তিনি। শুরুতে খণ্ড ও ধারাবাহিক দুই ধরনের নাটকে অভিনয় করলেও বেশ কিছুদিন ধরে ধারাবাহিক থেকে সরে এসেছেন ফারাহ রুমা। একখণ্ডের নাটকেই বেশি সময় দিচ্ছেন নিয়মিত। আর এতেই বেশি স্বস্তি পাচ্ছেন তিনি।

কিন্তু কেন ধারাবাহিক থেকে নিজেকে গুটিয়ে নিলেন তিনি- এমন প্রশ্নের জবাবে ফারাহ রুমা বলেন, আমি আগে কখনোই ধারাবাহিক ও একখণ্ড এ দুই ফরম্যাটের নাটককে আলাদা করে দেখতাম না। কারণ আমার কাছে মনে হতো অভিনয়ের মাধ্যমে নিজের চরিত্রটি উপস্থাপনটাই আসল। কিন্তু ইদানীং যে ধরনের গল্প নিয়ে ধারাবাহিক নাটক নির্মাণ হয় তা আমার ভাল লাগে না। গল্প কিংবা চরিত্র কোনোটিতেই স্বস্তি পাই না। যে কারণে কেউ প্রস্তাব দিলেও সেটা বিনয়ের সঙ্গে ফিরিয়ে দিই।

অবশ্য ধারাবাহিকে যে একেবারে অভিনয় করব না তা কিন্তু নয়। মনের মতো গল্প ও চরিত্র পেলে ঠিকই করব। সে জন্য আমিও অপেক্ষায় রয়েছি। কাজের ব্যাপারে বরাবরই আন্তরিক এ অভিনেত্রী। শুধু আন্তরিক বললে ভুল হবে, সব সময় যে কাজ করেন তা শতভাগ পরিপূর্ণতা দিয়েই করেন । এ ব্যাপারে কোন ছাড় নেই তার কাছে। যখনই যে নাটকে কিংবা টেলিফিল্মে কাজ করেন সেটা পরিপূর্ণ করে ছাড়েন। পাশাপাশি কাজের ক্ষেত্রে মনোযোগটা তার কাছে বড় একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন ফারাহ রুমা।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি ফাঁকিবাজি করা মোটেও পছন্দ করি না। যে কাজ করব তার শুরু থেকে শেষ পর্যন্ত সুন্দরভাবে করি। অনেক সময় একটি ভাল গল্পের নাটক শিল্পীর অবহেলার কারণে নষ্ট হয়ে যায়। ফলে দর্শক সেটা দেখতে বসে টিভি সেটের সামনে থেকে উঠতে বাধ্য হন। এটা মোটেও উচিত নয়। সম্প্রতি ব্যস্ততা তার এতটাই আঁকড়ে রেখেছে, যার ফলে নিজ অভিনীত নাটক কিংবা টেলিফিল্ম দেখার সুযোগই মেলে না। আগে একটি সময় ব্যস্ততা কম থাকায় সেই সুযোগ হতো।

কিন্তু ইদানীং সময় মোটেও পান না ফারাহ রুমা। তিনি বলেন, এখন তো চ্যানেল অনেক, পাশাপাশি নাটক-টেলিফিল্মের সংখ্যাও অনেক। যে কারণে কাজের চাপ এখন একটু বেশিই যাচ্ছে। এত নাটকে কাজ করি, কোনটি কোন চ্যানেলে কোন দিন প্রচার হচ্ছে সেটাও খেয়াল রাখতে পারি না। অভিনয়ে নিজ ব্যস্ততার কথা জানতে চাইলে ফারাহ রুমা বলেন, কিছুদিন ধরে ব্যক্তিগত কাজে দেশের বাইরেই বেশি সময় কাটছে। এরই মধ্যে ভারতে গিয়েছি। ফিরে আবার একটি নাটকের কাজ শেষ করলাম।

এরপর আবারও দেশের বাইরে যাওয়ার কথা রয়েছে। মূলত এ কয়েক মাস দেশের বাইরেই বেশি থাকা হবে। কিছুদিন আগেই বিইউ শুভর পরিচালনায় নেপাল থেকে দুটি নাটকের শুটিং শেষ করে এসেছেন ফারাহ রুমা। আজ মাহবুব নীলের পরিচালনায় ‘বিফোর ডেথ’ নামে একটি নাটকের শুটিং করবেন তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।