ইউল্যাবে কানেকটিং স্টার্টআপস নিয়ে সেমিনার


প্রকাশিত: ০৭:৫৬ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

ইউল্যাবের শিক্ষার্থী ও নবীন উদ্যোক্তদের কানেকটিং স্টার্টআপস প্রতিযোগিতা সম্পর্কে ধারণা দিতে বুধবার ঢাকার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) মিলনায়তনে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, উদ্যোগক্তা হতে হলে বিশ্বাস রাখতে হবে নিজের উপর। স্বপ্ন থাকতে হবে আকাশ ছোঁয়া। কানেক্টিং স্টার্টআপস হচ্ছে নবীন উদ্যোক্তাদের আইডিয়া বাসত্মবায়নের সহযোগিতা করার পাশাপাশি দেশি বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে যোগসূত্র তৈরির একটি প্রতিযোগিতা।

ইউল্যাবের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান বলেন, তথ্যপ্রযুক্তি পৃথিবী যেমন ছোট করে তুলছে তেমনি করে তুলছে প্রতিযোগিতাপূর্ণ। তাই প্রতিযোগিতামূলক বিশ্বে প্রতিষ্ঠিত হতে গেলে নিজের সীমা কাটিয়ে তুলতে হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ইউল্যাবের সিএসই বিভাগের প্রধান অধ্যাপক সাজ্জাদ হোসেন, বেসিসের পরিচালক সানি এম ডি আশরাফ খান, বেসিস স্টুডেন্টফোরামের আহ্বায়ক আরিফুর রহমান অপু এবং সামিরা জুবেরি হিমিকা।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বক্তারা। শেষে শিক্ষার্থীদের মাঝে র্যাফেল ড্র করে লটারির মাধ্যমে পাঁচজনকে পুরুস্কৃত করা হয়।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে কানেকটিং স্টার্টআপস বাংলাদেশ শীর্ষক প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নতুন কোনো উদ্ভাবনী আইডিয়া অথবা দুই বছরের কম সময়ের কোনো স্টার্টআপ যাদের ব্যবসয়িক মূলধন ৫ হাজার ডলারের কম এবং পণ্য রয়েছে তারা কানেকক্টিং স্টার্টআপস প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। উদ্ভাবনী ব্যবসায়িক ভাবনা নিয়ে একক কিংবা দলীয়গতভাবে এ প্রতিযোগিতায় অংশ নেয়া যাবে। এছাড়া যারা ইতিমধ্যে পণ্য অথবা সেবামূলক স্টার্টআপ ব্যবসা শুরু করার পাশাপাশি সৃজনশীল ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে রেখেছে তারাও প্রতিযোগিতায় নিজেদের নাম যুক্ত করতে পারবে।

স্মার্টআপস কমিটি প্রতিযোগিদের আবেদন যাচাই করে স্কোর দিবেন। স্কোরিং-এর উপর ভিত্তি করে সেরা আবেদনকারীরা তাদের প্রজেক্ট উত্থাপন করবে যেখান থেকে সেরা ১০ প্রতিযোগী বাছাই করা হবে উদ্ভাবনী ব্যবসায়িক ভাবনা বা আইডিয়া ক্যাটাগরি থেকে এবং বাকি ১০ ফাইনাল প্রতিযোগী বাছাই হবে স্টার্টআপ ব্যবসা বা গ্রোথ স্টেজ ক্যাটাগরি থেকে। মূল প্রতিযোগিতায় অভিজ্ঞ ও উচ্চপদস্থ প্যানেলের সামনে লড়বে বাছাইকৃত এই ২০ প্রতিযোগী। দুটি ক্যাটাগরির প্রতিটি থেকে ৫টি করে প্রতিযোগী বাছাই করা হবে। বিজয়ী ১০ প্রতিযোগীরাই পাবে জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কে স্টার্টআপদের জন্য বরাদ্দকৃত ফ্লোরে অফিস, অর্থসংস্থানের ব্যবস্থা, উদ্ভাবনী অনুদান, মেন্টরশিপ, আইনি সহায়তাসহ বিশ্ব স্টার্টআপস এক্সেলারেটর প্রোগ্রামে অংশ নেয়ার সুযোগ। প্রতিযোগিতার নিবন্ধনের শেষ সময় ৩০ জানুয়ারি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে বিস্তারিত জানা যাবে  (http://www.connectingstartupsbd.net) ঠিকানায়।

এআরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।