শিক্ষাখাতে বাজেট দিন দিন কমছে : শিক্ষামন্ত্রী


প্রকাশিত: ০১:০৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৪

বাংলাদেশে ছাত্র-ছাত্রীর সংখ্যা বাড়লেও শিক্ষাখাতে বাজেট বরাদ্দ দিন দিন কমছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। বুধবার দুপুরে বন্দর নগরীর একটি জুনিয়র স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্র ফুলকুড়ি পরিদর্শনকালে এক সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী জানান, যখন তিনি এই মন্ত্রণালয়ের দায়িত্ব নেন, তখন শিক্ষাখাতে বরাদ্দ ছিল ১৪ ভাগ। কিন্তু চলতি বছরে এটা কমে হয়েছে ১১ ভাগ।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাখাতে যথাযথ বাজেট ও দক্ষ শিক্ষক ছাড়া মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হবে না। এখাতে আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে এবং আমরা এগুলো উন্নয়নের জন্য কঠোর পরিশ্রম করে চলেছি। অতীতে আমাদের শিক্ষার কোন স্ট্যান্ডার্ড ও মান ছিল না।

মন্ত্রী আরও বলেন, সরকার শিক্ষাখাতকে অগ্রাধিকার দিয়েছে। কারণ একে পশ্চাৎমুখীতা থেকে দেশকে মুক্ত করে। ২০১৪ সালের জানুয়ারির প্রথম দিন বর্তমান সরকার ৪ দশমিক ৪৪ কোটি ছাত্র-ছাত্রীর হাতে বই তুলে দিয়েছে।

শিক্ষাখাতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অর্জনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, অনেক বিদেশী রাষ্ট্র বাংলাদেশের শিক্ষা পদ্ধতির প্রশংসা করেছে।

এ সময় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং শিক্ষাখাতের ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রীর সঙ্গে ছিলেন। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।