গ্রাম বিদ্যুতায়নে প্রায় ৫ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন


প্রকাশিত: ১১:৩৩ এএম, ১৫ জুলাই ২০১৪

গ্রামীণ এলাকার অর্থনৈতিক কার্যক্রম বাড়ানোর জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সুবিধা দিতে ৪ হাজার ৭১৭ কোটি ৮৭ লাখ টাকার তিনটি প্রকল্প অনুমোদন করেছে সরকার। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় প্রকল্পগুলো অনুমোদন করা হয়।

প্রকল্প তিনটি হলো- ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’, ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ রাজশাহী ও রংপুর বিভাগীয় কার্যক্রম-২’ এবং ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্রগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২’। সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড জুলাই, ২০১৪ হতে জুন ২০১৮ এর মধ্যে প্রকল্প তিনটি বাস্তবায়ন করবে।

সভায় ৭ হাজার ৮৩৯ কোটি ২৩ লাখ টাকার মোট ৬টি প্রকল্প অনুমোদন করা হয়। এরমধ্যে মোট প্রকল্প বরাদ্দের মধ্যে সরকারি অর্থায়ন ৫ হাজার ৪৪১ কোটি ৫৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্যের পরিমাণ ২ হাজার ৩৯৭ কোটি ৬৯ লাখ টাকা। প্রকল্প ছয়টির মধ্যে চারটি নতুন প্রকল্প এবং দু’টি সংশোধিত প্রকল্প। পাঁচটি প্রকল্প সম্পূর্ণ সরকারি অর্থায়নে এবং বাকি প্রকল্পটি সরকারি ও প্রকল্প সাহায্য দিয়ে বাস্তবায়ন করা হবে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ‘২০২১ সাল নাগাদ প্রত্যেক গ্রামে যাতে বিদ্যুৎ সরবরাহ করা যায় সরকার সে লক্ষ্যে কাজ করছে সরকার।’

এছাড়া সভায় ‘ইনক্লুসিভ সিটি গভর্ননেন্স প্রজেক্ট (আইসিজিপি)’ শীর্ষক ২ হাজার ৪৩ কোটি টাকার অপর একটি প্রকল্প পাস হয়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) জুলাই ২০১৪ থেকে জুন ২০২০ এরমধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে। ‘নরসুন্দা নদী পুনর্বাসন কিশোরগঞ্জ পৌরসভা সংলগ্ন এলাকা উন্নয়ন (২য় সংশোধিত)’ এবং ‘অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) শক্তিশালীকরণ (১ম সংশোধিত)’ শীর্ষক অপর দু’টি প্রকল্প আজকের একনেক সভায় পাশ হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির চেয়ারপারসন শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন- পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান। এ সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।