শেয়ারবাজারের দরপতন অব্যাহত


প্রকাশিত: ১০:৪৯ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

শেয়ারবাজারে দরপতন যেন পিছু ছাড়ছে না। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের পতন ধারায় লেনদেন শেষ হয়েছে। এদিন দুই বাজারেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর  কমেছে। কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণও। এনিয়ে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন হলো  শেয়ারবাজারে।

বাজার বিশ্লেষকদের মতে, আস্থার সংকটে নানা পদক্ষেপ ও প্রণোদনা সত্ত্বেও পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারছেনা। একই সঙ্গে বাজারে নতুন নতুন কোম্পানির শেয়ার আসলেও নতুন বিনিয়োগকারী আসছে না। ফলে থমকে আছে দেশের পুঁজিবাজার।  

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৬১০ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ৩ পয়েন্ট কমে ১ হাজার ১১৪ পয়েন্টে দাঁড়িয়েছে এবং ডিএস৩০ সূচক দশমিক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৪৬ পয়েন্টে অবস্থান করছে।
 
দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৭০ কোটি টাকা  কম। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫১৫ কোটি টাকা।
 
ডিএসইতে ৩২৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৭ টির, কমেছে ১৬২ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪ টি প্রতিষ্ঠানের শেয়ার দর।
 
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৪ পয়েন্ট কমে ৮ হাজার ৬২১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ১ পয়েন্ট  কমে এক হাজার ২৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট  কমে ১৪ হাজার ১৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এদিন সিএসইতে মোট ২৫৮ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮৩ টির, কমেছে ১৪৭ টির আর অপরিবর্তিত রয়েছে ২৮ টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ২৯ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এসআই/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।