ফ্রান্সে আমন্ত্রিত আন্ডার কন্সট্রাকশন


প্রকাশিত: ০৭:২৯ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

ভিন্ন ধারার চলচ্চিত্র ‌‘আন্ডার কন্সট্রাকশন’ ঢাকার চারটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ২২ জানুয়ারি। সারা দেশের চলচ্চিত্রপ্রেমীরা ছবিটি তেমন করে দেখার সুযোগ না পেলেও রাজধানীতে একটি চলচ্চিত্র উৎসেব প্রদর্শিত হয়ে বেশ ভালো প্রশংসা পেয়েছে।

সেই ধারাবাহিকতা নিয়েই ছবিটি এবার শিল্প-সংস্কৃতির রাজধানী খ্যাত ফ্রান্সে যাচ্ছে। দেশটির ভেসল শহরে অনুষ্ঠিত আন্তর্জাতিক এশীয় চলচ্চিত্র উৎসবে অংশ নেয়ার আমন্ত্রণ পেয়েছে ‘আন্ডার কন্সট্রাকশন’। বিশ্বের বৃহত্তম এই এশীয় চলচ্চিত্র উৎসবে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে ছবির পরিচালক রুবাইয়াত হোসেন ও অভিনেত্রী শাহানা গোস্বামীকেও।

উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে মনোনীত ৯টি ফিচার ফিল্মের একটি আন্ডার কন্সট্রাকশন। এছাড়াও ক্রিটিক’স এওয়ার্ড, নেটপ্যাকসহ অন্যান্য বিভাগেও প্রতিযোগিতা করবে ছবিটি। বিচারকদের প্রধান হিসাবে থাকছেন কোরিয়ান নিউ ওয়েভের অন্যতম এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক ইম সাং-সু এবং ক্রিটিকস এওয়ার্ড এর প্রধান জুরি হিসাবে থাকছেন কান চলচ্চিত্র উৎসবের ক্রিটিকস উইকের আর্টিস্টিক ডিরেক্টর ও কায়ে দ্যু সিনেমার প্রাক্তন সম্পাদক চার্লস টেসন।

আগামী ৩ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ভেসল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সেখানে এশিয়ার বিভিন্ন দেশের ৯০টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ও তথ্যচিত্র প্রদর্শিত হবে। ফ্রান্সের ভেসল শহরে অনুষ্ঠিত এশীয় চলচ্চিত্রের প্রথম ও সবচাইতে সম্মানজনক এই উৎসব এশিয়ার সম্ভাবনাময় চলচ্চিত্রকারদের অবিষ্কার ও তাদের চলচ্চিত্রের প্রসারে ব্যাপক ভূমিকা রেখে আসছে।

গেল বছর জুন মাসে উত্তর আমেরিকার সিয়াটল চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর থেকে এই পর্যন্ত মন্ট্রিয়াল বিশ্ব চলচ্চিত্র উৎসব, স্টকহোম চলচ্চিত্র উৎসব, সও পাওলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কেরালা চলচ্চিত্র উৎসবসহ বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ‘আন্ডার কন্সট্রাকশন’। আর ফিলিপাইনের সালামিন্ডানাও এশীয় চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা চলচ্চিত্রের পুরস্কার।

এছাড়াও সম্প্রতি সমাপ্ত হওয়া ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসাবে প্রদর্শিত হয় ছবিটি এবং জিতে নেয় সেরা দর্শক পুরস্কার ও জুরিদের বিচারে সেরা নারী নির্মাতার বিশেষ পুরস্কার।

ঢাকা শহরের প্রেক্ষাপটে মধ্যবিত্ত এক নারীর আত্ম-অনুসন্ধানের কাহিনী আন্ডার কন্সট্রাকশন ছবিটি প্রাথমিকভাবে ঢাকার স্টার-সিনেপ্লেক্স, যমুনা-ব্লকবাস্টার, বলাকা ও শ্যামলী সিনেমা হলে মুক্তি দেয়া হয়েছে। পরবর্তীতে ঢাকার বাইরে সারা দেশে ইন্ডিপেন্ডেট ডিস্ট্রিবিউশনের মাধ্যমে ছবিটি দেখানো হবে বলে জানিয়েছেন নির্মাতা রুবাইয়াত। ছবিটির পরিবেশনায় আছে প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।