ঢাকঢোল পিটিয়েও সাড়া পেলনা অঙ্গার


প্রকাশিত: ১১:৪৮ এএম, ২৫ জানুয়ারি ২০১৬

বাংলা ছবিতে গেল ১০ বছরের রেকর্ড পাল্টে সাফল্যের নতুন ইতিহাস গড়তে চেয়েছিল জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের ব্যানারে যৌথ প্রযোজনার ছবি ‘অঙ্গার’। জাজ কর্ণধার আবদুল আজিজ জোরেসোরেই এমন আওয়াজ দিয়েছিলেন ছবি মুক্তির আগের সংবাদ সম্মেলনে। পাশাপাশি ছবিটির পোস্টারেও লেখা ছিলো যে দশ বছরের রেকর্ড ভাঙবে ‘অঙ্গার’।

কিন্তু ওয়াজেদ আলী সুমন পরিচালিত এ ছবিটি মুক্তির পর দেখা গেল ভিন্ন চিত্র। ঢাকার বলাকাসহ বেশ কিছু প্রেক্ষাগৃহে খবর নিয়ে জানা গেছে, ঠিক জমে উঠেনি জাজ-জলির রসায়নটা। ভালো লাগার মতো গল্প, পরিচ্ছন্ন নির্মাণ ও শ্রুতিমধুর গান থাকার পরও কোনো এক অদ্ভূত কারণে অঙ্গার ছবিটি হলে দেখতে যায়নি দর্শক। আর স্বাভাবিক কারণেই জাজ উপহার পেল তার ক্যারিয়ারের সেরা ফ্লপ ছবিটি। কেননা, এর আগে জাজের প্রযোজনায় নির্মিত কোনো ছবিই ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হয়নি। অন্তত লগ্নির টাকা তারা ঘরে তুলতে সক্ষম হয়েছে।

কেন ভরাডুবি হলো অঙ্গারের? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বারবারই জলির নাম টেনে আনছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তাদের দাবি, এই নতুন মুখের দুর্বল অভিনয়ই দর্শক টানতে ব্যর্থ হয়েছে। ছবিটি দেখার পর জলির অভিনয়ের সমালোচনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে রীতিমত ঝড় তুলেছেন জাজ ভক্ত ও অনুরাগীরা। মজার বিষয় হলো, নিজের প্রথম ছবিটি যে আশানুরুপ সাড়া পায়নি সেটি জলি নিজেও স্বীকার করেছেন সম্প্রতি একটি জাতীয় দৈনিকে।

তবে নকল গল্পের জন্যও ছবিটি সমালোচিত হয়েছে। ‘অঙ্গার’ ছবিটির গল্প মৌলিক নাকি নকল সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৌশলে বিষয়টি এড়িয়ে যান চিত্রনাট্যকার আব্দুল্লাহ জহির বাবু। কিন্তু ছবিটি মুক্তির পরদিনই ভারতের একটি অঙ্গরাজ্যের ফিল্ম ইন্ডাস্ট্রির ‘আপায়্যা’ নামে একটি ছবির নকল অঙ্গার- এমন দাবি করেছেন অনেক দর্শক। এ নিয়ে কিছু টেলিভিশনে প্রতিবেদনও প্রকাশ হয়েছে বলে জানা গেছে।

এদিকে ‘অঙ্গার’ ছবির ব্যর্থতাকে পাশ কাটিয়ে সমালোচনায় উঠে এসেছে ছবি মুক্তির আগে জাজের প্রচারণা কৌশল। প্রতিবারই দেখা যায়, ছবি মুক্তির আগে আগে সেটির প্রচারের জন্য নানা গুজব ছড়ায় জাজ। যেমন ‘অগ্নি-২’ মুক্তির আগে এর প্রচারণায় ব্যবহার করা হয়েছে চিত্রনায়িকা মাহিয়া মাহির স্ক্যান্ডাল ও জাজ থেকে সম্পর্ক ছিন্নের গুঁজবকে। ‘আশিকী’ মুক্তির আগে নুসরাত ফারিয়ার মত অচল পয়সাকে বাজারে চালাতে বলিউডের ইমরান হাশমির বিপরীতে অভিনয়ের ভূয়া খবর প্রচার করা হয়েছে। সর্বশেষ ‘অঙ্গার’ ছবি মুক্তির আগে টালিগঞ্জের সুপারস্টার জিতের বিপরীতে ‘বাদশা’ নামের ছবিতে অভিনয় করবেন জলি- এই বলে প্রচারণা চালিয়েছে জাজ। কিন্তু আদৌ তা হবে কি না সে বিষয়ে রয়েছে বিস্তর সন্দেহ। আর সেই সন্দেহের পাল্লা ভারী করে দিয়েছে জলির সুপার ফ্লপ মার্কা অভিষেক।

এদিকে জাজের ঘনিষ্ঠ একটি সূত্র জাগো নিউজকে নিশ্চিত করে জানায়, জিতকে নিয়ে জাজ ছবি বানাবে এটা চূড়ান্ত। তবে নায়িকা হিসেবে জলি নয় নুসরাত ফারিয়া থাকবেন। ‘অঙ্গার’র প্রচারণার জন্যই শুধু জলির নাম জড়ানো হয়েছে।

তবে চলচ্চিত্রবোদ্ধারা বলছেন, প্রতিবার জাজ তাদের ব্যানারের ছবি মুক্তির আগে মিথ্যে প্রচারণা চালিয়ে দর্শকদের ধোঁকা দিয়ে যাচ্ছে। এটা ব্যবসায়ের ভালো আচরণ হতে পারে না। সেইসঙ্গে তারা জাজের মতো চলচ্চিত্র নিবেদিত প্রাণ এবং সফল প্রযোজনা সংস্থার ছবির ব্যবসায়িক ক্ষতিকে সামগ্রিক চলচ্চিত্র শিল্পের জন্যই হুমকির বলে মত দিয়েছেন।

প্রসঙ্গত, চলতি মাসের ১৫ তারিখ সারাদেশব্যাপী প্রায় ৯০টি প্রেক্ষাগৃহে ‘অঙ্গার’ ছবিটি মুক্তি পায়। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন জাজের নবাগতা নায়িকা জলি এবং ওপার বাংলার নায়ক ওম। এছাড়া অন্যান্যের মধ্যে অভিনয় করেন অমিত হাসান, টাইগার রবি, আশিষ বিদ্যার্থি, রজতাভ দত্ত, খরাজ মুখার্জি প্রমুখ।

এনই/এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।