নোমানের বিরুদ্ধে দুদকের মামলা চলতে বাধা নেই


প্রকাশিত: ০৮:১৬ এএম, ২৫ জানুয়ারি ২০১৬

বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমানের সম্পদের হিসাব বিবরণীর মামলা বাতিলে আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ নোমানের আবেদনের বিষয়ে নট প্রেস রিজেক্টেট (উত্থাপিত হয়নি মর্মে খারিজ) আদেশ দেন। এই আদেশের ফলে বিচারিক আদালতে এই মামলার কার্যক্রম চলতে আইনগত আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান। সোমবার আদালতে নোমানের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

মামলার বিবরনীতে বলা যায়, সম্পদের হিসাব না দেয়ায় ১৯৯৮ সালের ১৯ অগাস্ট নোমানের বিরুদ্ধে ধানমন্ডি থানায় মামলা করেন বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর কর্মকর্তা আবদুল্লাহ আল জাহিদ। এর আগে দুর্নীতি দমন ব্যুরোর পক্ষে আবদুল্লাহ আল জাহিদ ১৯৯৭ সালের ৭ অগাস্ট সম্পদের তথ্য বিবরণী চেয়ে নোমানকে চিঠি দেন। ওই সময়ের আইন অনুসারে ৪৫ দিনের মধ্যে সম্পদের তথ্য দাখিলের বিধান থাকলেও তিনি তা করেননি। এমনকি সময় বাড়ানোর আবেদনও করেননি।

মামলায় ২০০৯ সালে নোমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলে তা বাতিল চেয়ে তিনি হাইকোর্টে আবেদন করেন। প্রাথমিক শুনানির পর ওই বছরের ১০ ফেব্রুয়ারি হাইকোর্ট বিষয়টি নিয়ে রুল জারির পাশাপাশি মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেয়। পরে রুলের চূড়ান্ত শুনানি নিয়ে ২০১৩ সালের ২৪ জানুয়ারি হাইকোর্ট রুল খারিজ করে রায় দেয়।  হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নোমান আবেদন করলে রায়ের কার্যকারিতা স্থগিত করে চেম্বার জজ বিচারপতি বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়। এর প্রেক্ষিতে “লিভ টু আপিল” করেন নোমান।

এফএইচ/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।