অর্থনৈতিক কূটনীতি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৭:২৯ এএম, ২৫ জানুয়ারি ২০১৬

বিদেশে বাংলাদেশি মিশনে কর্মরত কূটনীতিকদের অর্থনৈতিক কূটনীতি বাড়াতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে জনশক্তি রফতানি কিভাবে বাড়ানো যায় সেদিকে নজর দিতে বলেছেন তিনি। রফতানি পণ্যের নতুন বাজার তৈরিতে কার্যকর পদক্ষেপ নিতেও নির্দেশনা দিয়েছেন।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনির্ধারিত আলোচনায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার দুজন সদস্য জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা বলেন, মন্ত্রিসভার বৈঠক চলাচালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতিমালাটি উপস্থাপন করা হলে প্রধানমন্ত্রী অতিরিক্ত কয়েকটি কথা বলেন।

প্রধানমন্ত্রী বৈঠকে বলেন, আমাদের যেসব দেশে হাইকমিশন ও দূতাবাস রয়েছে এসব জায়গার কূটনীতিকদের এখন নতুন নীতিতে কাজ করা উচিত। আমাদের কূটনৈতিক নীতি হলো, সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শক্রুতা নয়। তবে রাজনৈতিক এই দর্শনের বাইরে যেতে হবে। অর্থনৈতিক কূটনীতি নিয়ে কাজ করতে হবে। কিভাবে অর্থনৈতিক সম্পর্ক নিবিড় ও জোরদার করা যায় সেই চেষ্টা করতে হবে মিশনে নিয়োজিত কর্মকর্তাদের। এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নতুন করে উদ্যোগ নিতেও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বৈঠকে পৃথিবীর বিভিন্ন দেশে নতুন পণ্য বাজার তৈরিতে মনোযোগ দিতে কূটনীতিকদের নির্দেশ দিয়েছেন। এছাড়া নতুন শ্রমবাজার খুজে বের করতে কাজ করতে হবে কূটনীতিকদের। তিনি বলেন, নতুন নতুন শ্রম বাজার তৈরি করতে পারলে বাংলাদেশি শ্রমিকদের চাহিদাও বাড়বে।

এসএ/এআরএস/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।