টানা দরপতনে শেয়ারবাজার


প্রকাশিত: ০৬:৪৯ এএম, ২৫ জানুয়ারি ২০১৬

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এ নিয়ে ২০ জানুয়ারি (বুধবার) থেকে টানা চার কার্যদিবস দরপতন হচ্ছে দেশের পুঁজিবাজারে।

নানা উদ্যোগের পরও পতন বৃত্ত থেকে কোনো ভাবে ঘুরে দাঁড়াতে পারছে না দেশের শেয়ারবাজার। বিনিয়োগকারীদের উৎসাহ দিতে ঘোষিত মুদ্রানীতি টেকসই পুঁজিবার উন্নয়নেও সহায়ক হবে বলছে কেন্দ্রীয় ব্যাংক। তবে মুদ্রানীতি ঘোষণার সাপ্তাহ পার হলেও বাস্তবে তার উল্টো চিত্র।

বাজার বিশ্লেষকদের মতে, আস্থার সংকটের কারণে নানা পদক্ষেপ ও প্রণোদণা দেওয়া সত্ত্বেও পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারছে না। একই সঙ্গে বাজার নতুন নতুন কোম্পানির শেয়ার আসলেও নতুন বিনিয়োগকারী আসছে না। ফলে থমকে আছে দেশের পুঁজিবাজার।

এছাড়াও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা, বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজর সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান বাজার সহায়ক যে নীতি গ্রহণ করেছে পুঁজিবাজারে তার প্রভাব সময় সাপেক্ষ বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বেলা ১২টায় প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৬২০ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস দশমিক ৪৭ পয়েন্ট কমে ১ হাজার ১১৫ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৪৮ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ১৯০ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে বেলা ১২টা ৬ মিনিটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫ পয়েন্ট কমে ৮ হাজার ৬৪৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ২০৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ৯১টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১২ কোটি টাকা।

এসআই/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।