আলাস্কায় শক্তিশালী মাত্রার ভূমিকম্প


প্রকাশিত: ১২:৩০ পিএম, ২৪ জানুয়ারি ২০১৬

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের অ্যাঙ্কোরেজ এলাকায় ৭.১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার সকালে এ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের পর প্রায় ১০ হাজার গ্রাহক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েন।

আলাস্কা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত আলাস্কা ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়, ভূমিকম্পের পর প্রায় ১৫ বারের মতো আফটার শক অনুভূত হয়েছে। তবে ন্যাশনাল সুনামি সতর্ককরণ সেন্টার থেকে বলা হয়েছে, কোনো ধরনের সুনামির আশঙ্কা নেই।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে (ইউএসজিএস) থেকে বলা হয়, ভূমিকম্পটি আলাস্কার কুক ইনলেটে আঘাত হানে। এর উৎপত্তিস্থল কুক ইনলেট থেকে ১৬২ মাইল দূরে অ্যাঙ্কোরেজ এলাকায়। এটি ছিল ভূপৃষ্ঠ থেকে ৫০ মাইল গভীরে।

এক টুইটার বার্তায় অ্যাঙ্কোরেজ শহর পুলিশ জানায়, ভূমিকম্পে বড় ধরনের কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূকম্পন ৩০ সেকেণ্ড স্থায়ী ছিল।

উল্লেখ্য, অ্যাঙ্কোরেজ এলাকার ইতিহাসে সবচেয়ে বড় ভূমিকম্পটি আঘাত হানে ১৯৬৪ সালে। ৯ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্পে বিশাল সুনামির সৃষ্টি হয়। সেসময় ১৩০ জনেরও বেশি মানুষ মারা যান।

এসআইএস/আরআইপি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।