অব্যবহৃত ভূমি ফেরতের সুযোগ নেই : ভূমিমন্ত্রী


প্রকাশিত: ১১:৫০ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

প্রজ্ঞাপন অনুযায়ী অধিগ্রহণকৃত অব্যবহৃত ভূমি পুনরায় মূল মালিককে ফেরত দেয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। রোববার জাতীয় সংসদে রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

ভূমিমন্ত্রী বলেন, সুপ্রিমকোর্টের আপিল বিভাগে সিভিল পিটিশন ফর লিভ টু আপিলের সিদ্ধান্ত মোতাবেক অধিগ্রহণকৃত অব্যবহৃত ভূমি পুনরায় মূল মালিককে ফেরত দেয়ার কোনো সুযোগ নেই।

ঢাকা-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিমের অপর প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, অকৃষি খাস জমি বন্দোবস্ত বাবদ বিগত অর্থ বছরে সরকারের রাজস্ব আয় হয়েছে ৯৭ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ৩৫৪ টাকা।

এই ধারা অব্যাহত রাখার জন্য সরকারের অকৃষি খাসজমি বন্দোবস্তের জন্য “অকৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা” রয়েছে। উক্ত নীতিমালার আলোকে সরকার পদক্ষেপ গ্রহণ করছে।

মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আ. ফ. ম. বাহাউদ্দিন নাসিমের আরেক প্রশ্নের আলোকে মন্ত্রী বলেন,‘ বর্তমানে দেশে মোট খাস জমি রয়েছে ৩৮৫৩৭৯৪ দশমিক ০৪৬৪ একর। তার মধ্যে ২০৭১৮১৫ দশমিক ৯৭ একর কৃষি খাস জমি এবং ১৭৮১৯৭৮ দশমিক ০৭৬৪ একর অকৃষি খাস জমি রয়েছে।

এইচএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।