আইনশৃঙ্খলা রক্ষায় এশিয়ায় বাংলাদেশ পুলিশ দ্বিতীয়


প্রকাশিত: ১০:০৯ এএম, ২৪ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

অভ্যন্তরীণ নিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা ও উন্নয়ন উপযোগী সামগ্রিক স্থিতাবস্থা বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশ এশিয়ায় দ্বিতীয় স্থানে রয়েছে। বাংলাদেশ পুলিশের কারণে এ অবস্থান ধরে রাখা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক।

রোববার দুপুর দেড়টায় পুলিশ সদর দফতরে পুলিশ সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

আইজিপি বলেন, ‘আন্তর্জাতিকভাবে খ্যাতিমান যেসব সংগঠন সারা বিশ্বে নিরাপত্তা, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে গবেষণা ও পর্যালোচনা করে থাকে তাদের মধ্যে যুক্তরাষ্ট্র ওয়াশিংটন ভিত্তিক জনমত জরিপ সংস্থা গ্যালাপ পুল অন্যতম। গ্যালাপের সর্বশেষ ল অ্যান্ড অর্ডার রিপোর্ট-২০১৫ অনুযায়ী এশিয়ায় ৭৮ পয়েন্ট নিয়ে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে। ৮৯ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর। রিপোর্ট অনুযায়ী ভারতের চেয়েও বাংলাদেশ এগিয়ে বলে দাবি করেন তিনি।’
 
শহীদুল হক বলেন, জঙ্গিবাদ এখন বৈশ্বিক সমস্যা। আমরাও সে জন্য পুরোপুরি হুমকি মুক্ত নই। বাংলাদেশের মানুষ জঙ্গিবাদ বিরোধী হলেও একটি ক্ষুদ্র অংশ ইসলামের নামে নাশকতা ও সন্ত্রাস সৃষ্টি করতে চায়। বিচ্ছিন্নভাবে হত্যা বোমা হামলা, মসজিদে হামলা করে দেশের শান্তি ও সহাবস্থান নস্যাত করে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে চায়। তাদের মোকাবেলায় পুলিশ উল্লেখ্যযোগ্য মাত্রায় দক্ষতা ও পেশাদারিত্ব দেখিয়েছে।

তিনি আরো বলেন, জঙ্গিবাদ মোকাবেলায় সারা বিশ্বে বিশেষায়িত ইউনিট থাকলেও বাংলাদেশে নেই। আমরা এখনো ইউনিট গড়ে তুলতে পারিনি, বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তবে জঙ্গিবাদ মোকাবেলায় পারস্পারিক অভিজ্ঞতা ও গোয়েন্দা তথ্য বিনিময়, স্পেশাল টাস্ক ফোর্স গঠন, গোয়েন্দা পুলিশ ও জঙ্গিবাদ নিয়ে কাজ করা অন্যান্য ইউনিটের সক্ষমতা বাড়ানোর চেষ্টা চলছে বলেও উল্লেখ করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন র্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, অতিরিক্ত আইজিপি (এসবি) মো. জাবেদ পাটোয়ারী, অতিরিক্ত আইজিপি (সিআইডি) মো. মোখলেছুর রহমান ও ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

জেইউ/জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।