তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র : নিহত ১৩


প্রকাশিত: ০৩:৪৩ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

ভয়াবহ তুষার ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে সাড়ে ৮ কোটিরও বেশি মানুষ। `স্নোজিলা` নামের এ তুষার ঝড়ে এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। দেশটির পূর্বাঞ্চলের ১১টি রাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা। খবর-বিবিসি`র।

জানা যায়, আরকানসাস, টেনেসি, কেনটাকি, নর্থ ক্যারোলাইনা, ওয়েস্ট ভার্জিনিয়া ও ভার্জিনিয়াসহ দক্ষিণাঞ্চলের ২০ অঙ্গরাজ্যে তুষার ঝড় বয়ে যাচ্ছে। অনেক এলাকাতে এর মধ্যেই আড়াই ফুটের বেশি তুষার জমেছে। বন্ধ হয়ে গেছে সড়ক, রেল এবং বিমান চলাচল।

দেশটির বেশ কয়েকটি রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলোয় দুই লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ে গৃহবন্দী হয়ে পড়েছেন ওয়াশিংটন, নিউইয়র্কের মতো বহু শহরের বাসিন্দারাও।

USA

অনেকে বলছেন, এত ব্যাপক তুষার ঝড় অনেকদিন দেখা যায়নি। ওয়াশিংটনের এক বাসিন্দা জানান, তুষারের কারণে তারা বাড়িতেই একপ্রকার বন্দী হয়ে পড়েছেন। কেউ বাসা থেকে বের হতে পারছেন না। ২০১০ সালেও এ রকম একটি ঝড় হয়েছিল। কিন্তু সে বছরের তুলনায় এবার অনেকগুলো রাজ্যের উপর দিয়ে ঝড়টি যাচ্ছে।

এদিকে দেশটির আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়টি শনিবার (২৫ জানুয়ারি) পর্যন্ত চলবে। এই ঝড়ের কারণে এক বিলিয়ন ডলার বা ৮শ` কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।