এক বছরের কারাদণ্ড মাচেরানোর


প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ২২ জানুয়ারি ২০১৬

নেপথ্যে ইমেজ রাইটস! আর সেই রাস্তায় কে কাকে অনুসরণ করছেন তা বলা কঠিন। মেসিকে মাচেরানো, নাকি মাচেরানোকে মেসি? কর ফাঁকির অভিযোগ দু’জনের বিরুদ্ধেই। যার জের ধরে ফুটবল ক্যারিয়ারে অনিশ্চয়তার ছায়া ঘনিয়ে এলো বার্সেলোনার আর্জেন্টাইন তারকা ডিফেন্ডার হ্যাভিয়ের মাচেরানোর।

আর মেসি? আপাতত তিনি আলোচনার বাইরে; কিন্তু স্পেনের আদালত ফিফার বর্ষসেরাকে ডেকে পাঠিয়েছে আগামী জুনের শুরুতে। যখন লাতিন আমেরিকায় বেজে যাবে কোপা আমেরিকার দামামা। ফলে কর ফাঁকি দেয়ার শাস্তির আড়ালে কোপায় আর্জেন্টিনার প্রস্তুতি নিয়েও উঠে এসেছে প্রশ্নবোধকচিহ্ন। কারণ ৩ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকা। তাই মেসির আইনজীবী আপাতত ব্যস্ত আদালতে হাজিরার দিন পেছাতে।

বৃহস্পতিবারই বার্সেলোনা আদালত লম্বা শুনানির পর কর ফাঁকি দেয়ার দু-দু’টি অপরাধে এক বছর কারাদণ্ড দিয়েছেন ডিফেন্ডার মাচেরানোকে। প্রথম অপরাধের জন্য চার মাস এবং দ্বিতীয়টির জন্য আট মাস। সঙ্গে মোটা অঙ্কের জরিমানাও। যার পরিমাণ আট লাখ ১৫ হাজার ইউরো। যে খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কেবল মেসি-নেইমারদের টিমই নয়, আলোড়িত গোটা ফুটবল দুনিয়াই।

তবে শেষ পর্যন্ত মাচেরানোকে গারদের ভিতরেই আগামী বারোমাস থাকতে হবে কি-না তা নিয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। মামলাটি যাতে জরিমানা দিয়েই মিটিয়ে নেয়া যায় সে জন্য এ দিনই বিচারকের রায়দানের পর আবেদন জানিয়েছেন মাচেরানোর আইনজীবী ডেভিড আইনেতো।

বার্সা ও আর্জেন্টিনা ডিফেন্ডারের জন্য আশার খবর এটাই যে তিনি ইতিমধ্যেই যে পরিমাণ কর ফাঁকি দিয়েছিলেন সেই ১৬ লাখ ইউরো সুদ-সহ ইতিমধ্যেই আদালতে জমা করেছেন। তা ছাড়া, স্পেনের আইন অনুয়ায়ী, গুরুতর কোনো অপরাধ না করলে দু’বছর পর্যন্ত কারাদণ্ড জরিমানা দিয়ে এড়িয়ে যাওয়া যায়। তবে সেটা পুরোটাই নির্ভর করে সংশ্লিষ্ট মামলার বিচারকের উপর। মাচেরানোর আইনজীবী আইনেতো এখন তার মক্কেলকে কারাদণ্ডের হাত থেকে বাঁচাতে স্পেনের এই আইনেরই শরণাপন্ন।

আসলে কী অপরাধে এই শাস্তি মাচেরানোর? আদালত জানিয়েছেন, ২০১১ এবং ২০১২- এই দু’বছরে ইমেজ রাইটস থেকে যে অর্থ তিনি উপার্জন করেছিলেন, তার কর জমা দেননি। আর তার জন্যই এক বছর হাজতবাসের শাস্তি রক্তচক্ষু দেখাচ্ছে মাচেরানোকে।

তবে আদালতের রায় জানার পরেই আসরে নেমে পড়ছেন বার্সার এই শাস্তিপ্রাপ্ত ফুটবলার। কারাদণ্ড মওকুফ করার জন্য এক খোলা চিঠিতে নিজেকে ‘সৎ এবং দায়িত্ববান’ নাগরিক উল্লেখ করে লিখেছেন, ‘একজন ফুটবলার হিসেবে খেলাটাই ভালো করে জানি। কর  বা আইনের মতো জটিল বিষয়ে সাহায্য করার জন্য কিছু পেশাদারের সাহায্য নিতে হয় আমাকে। স্বীকার করতে কোনো দ্বিধা নেই সেই সব মানুষগুলো আমাকে ভুল পরামর্শ দিয়ে বিপথে চালিত করেছিল।’

এক অভিযোগে কাঠগড়ায় মেসি-নেইমারও

•    কর ফাঁকি নিয়ে স্পেনের আদালতে মেসির শুনানি ৩১ মে-৩ জুন। ঠিক যখন মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে শতবর্ষের কোপা আমেরিকা। মেসির কোর্টে হাজিরা এড়ানো না গেলে বড় ধাক্কা খাবে আর্জেন্টিনার কোপা-প্রস্তুতি। ৩ জুন থেকে শুরু হচ্ছে কোপা। তাই মেসির আইনজীবী আপাতত ব্যস্ত আদালতে হাজিরার দিন পিছাতে।

•    এক কোটি পাঁচ লক্ষ পাউন্ড কর ফাঁকি দেওয়ায় ব্রাজিলের আদালত তার তিন গুণ, তিন কোটি তেরো লক্ষ পাউন্ডের সম্পত্তি আটক করেছে নেইমারের। ২০১১-২০১৩-র মধ্যে বিদেশি মুদ্রায় নিজের উপার্জন সম্পর্কে সঠিক তথ্য দেননি নেইমার। গত সেপ্টেম্বর থেকেই এই মামলা চলছে ব্রাজিলে।

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।