ছুটির দিনে জমজমাট আইসিটি মেলা


প্রকাশিত: ০৮:২১ এএম, ২২ জানুয়ারি ২০১৬

মেলার সময় যত যাচ্ছে দর্শকদের আনাগোনাও তত বাড়ছে। ক্রেতারাও কিনে নিচ্ছেন নিজের পছন্দসই পণ্য। মেলার ৩য় দিন শুক্রবার এমনই জমজমাটভাবে চলছে ঢাকার কম্পিউটার মার্কেট এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্লান) ডিজিটাল আইসিটি মেলা-২০১৬।‘ভিশন টু সার্ভ গো উইথ আইসিটি’ স্লোগানকে সামনে রেখে ৭ম বারের মতো ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬’ নামের এ মেলা  চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। আজ ছুটির দিন থাকায় মেলায় ছিলো দর্শকদের উপচে পড়া ভিড়।

অন্যান্যবারের মতো এবারও মেলায় বিশেষ আকর্ষণে রয়েছে বিভিন্ন পণ্যের ওপরে বিশেষ মূল্যছাড়, তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক পণ্যের সমাহার। মেলা উপলক্ষে এবার প্রযুক্তি পণ্যের উপর আকর্ষনীয় মূল্য ছাড়, টিপি লিংকের রাউটারের সঙ্গে সর্বচ্চ ২০ শতাংশ ছাড় সঙ্গে টি-শার্ট ফ্রি। ১০৫০ টাকার ই-স্কান অ্যান্টিভাইরাস কিনলে পাচ্ছেন একটি মোবাইল ফ্রি। কম্পিউটার ভিলেজের দোকানে ইন্টেলের অ্যান্টিভাইরাস কিনলেই পাচ্ছেন একটি মগ ও মূল্যছাড়।

কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতি আয়োজিত এবারের মেলায় সাড়ে ৬ শতাধিক প্রতিষ্ঠান সর্বশেষ প্রযুক্তির কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, ক্যামেরা, ক্লোজ সার্কিট ক্যামেরাসহ তথ্যপ্রযুক্তির নানা পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। বাড়তি আয়োজনের পাশাপাশি থাকবে বিশেষ ছাড় ও উপহারের ছড়াছড়ি। মেলা চলাকালীন সময় প্রতিদিন র্যাফেল-ড্র এর মাধ্যমে আকর্ষনীয় পুরষ্কারের সঙ্গে জিতে নিতে পারেন ল্যাপটপ, ট্যাব, স্মার্টফোন, টি-র্শাটসহ নানা ধরনের পুরস্কার। দোতালায় মেলায় এন্ট্রিপাশের সাঙ্গে ফ্রি মুভি দেখার সু-ব্যবস্থা করা হয়েছে।  ফ্রি ইন্টারনেট, ওয়াই-ফাই ও গেমিং জোন, ফটোগ্রাফি ও সেলফি প্রতিযোগীতা, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগীতা, পিঠা উৎসব, আধুনিক প্রযুক্তি পণ্যের প্রদর্শনীসহ নানা আয়োজনে মেতেছে ডিজিটাল আইসিটি মেলা।

শনিবার সকাল ১০টা থেকে মেলায় অনুষ্ঠিত হবে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা। মেলার শেষ দিনে থাকছে তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য গুনীজন সংবর্ধনা।

কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি ও মেলার আহবায়ক তৌফিক এহেসান বলেন,  ডিজিটাল বাংলাদেশকে আরো এক ধাপ এগিয়ে নিতে আমাদের এই মেলার আয়োজন। আমাদের এই মেলার শেষদিন বিকাল তিনটায় যারা আইসিটি খাতে অবদান রেখেছেন তাদের ২১ জনকে গুনীজন সংবর্ধনা ও ক্রেস্ট দেওয়া হবে। তাছাড়া প্রতি বছরের মতো এবারের মেলায় বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে স্কুল কলেজে ছাত্র-ছাত্রীদের ওপর। তাই তাদের মেলায় প্রবেশ ফ্রি করা হয়েছে।

মেলার আয়োজকেরা জানান, প্রতি বছরের মতো এবারের মেলায় বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে স্কুল কলেজে ছাত্র-ছাত্রীদের ওপর। দেশের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষা পদ্ধতিতে সর্বাধুনিক ও সর্বশেষ প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা এবং এর সুফল সম্পর্কে ধারণা দিতে মেলায় থাকছে নানা আয়োজন। মেলায় পরিদর্শনের জন্য রাজধানীর বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের জন্য রয়েছে সু-ব্যবস্থা। ঢাকাসহ সারা দেশের যে কোন প্রতিষ্ঠানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের জন্য মেলার প্রবেশ ফ্রি করা হয়েছে। শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান প্রদত্ত পরিচয়পত্র দিয়েই ছাত্র-ছাত্রীরা মেলা পরিদর্শন করতে পারবে। আগত শিশু ও শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হবে।

এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।