পাঁচ দফা দাবিতে বাগাছাসের মানববন্ধন


প্রকাশিত: ০৭:৩৮ এএম, ২২ জানুয়ারি ২০১৬

আদিবাসী পীরেন হত্যার বিচারের দাবিসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) ঢাকা মাহানগর শাখা। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় সংগঠনের পক্ষ থেকে পাঁচ দফা  দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো : পীরেনের হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও বিচারের আওতায় আনা; গিদিদা রোমসহ চলেশ রিরছিলের হত্যার বিচার; গারো অধিবাসীদের উপর চাপানো মিথ্যা বন মামলা প্রত্যাহার; পৃথক ভূমি কমিশন গঠন করে সমতল আদিবাসীদের ভূমির অধিকার নিশ্চিত করা; সারকারকে তার পরিবারের ভরণপোষণ ও সন্তানদের লোখাপড়ার ভার নেয়ার দাবি।

সমাবেশে বক্তারা বলেন, বিগত জোট সরকারের আমলে গারো আদিবাসীদের সঙ্গে কোন আলোচানা ছাড়াই মধুপুর বনাঞ্চলে ইকোপার্ক নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়। যা ছিল আদিবাসীদের ভূমির অধিকার থেকে বঞ্চিত করার একটি কূটকৌশল। এর জের ধরে প্রতিবাদে ফোঁসে উঠে গারো আদিবাসীরা।  

বক্তারা আরো বলেন, ২০০৪ সালের ৩ জানুয়ারি আদিবাসীদের বিক্ষোভ মিছিলে বনরক্ষীদের গুলিতে নিহত হন পীরেন স্নাল এবং আহত হন এ জনগষ্ঠীর শতাধিক লোক। আহতদের অনেকে এখনও আজীবন পঙ্গুত্ব নিয়ে বেঁচে আছেন। যার সুবিচার আজও গারো আদিবাসীরা পায়নি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের সদস্যরা।

এএস/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।