বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে মুখোমুখি বাহরাইন-নেপাল


প্রকাশিত: ০৪:০২ পিএম, ২১ জানুয়ারি ২০১৬

ফেভারিটের তকমা নিয়ে যারা এসেছিল, তাদের মধ্যে বাকি শুধু বাহরাইন। অপর ফাইনালিস্ট নেপালকে অনেকেই হিসেবে ধরেনি। তবুও যোগ্যতর দল হিসেবে বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে উঠে গেছে হিমালয় দুহিতার দেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার সন্ধ্যা সাড়ে পাঁচটায় গোল্ডকাপের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হচ্ছে নেপাল এবং বাহরাইন। ফাইনাল শেষে বিজয়ীদের হাতে শিরোপা তুলে দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য তৈরী করা হয়েছে ২১ ভরি স্বর্ণের গোল্ডকাপ ট্রফি। তবে শিরোপাজয়ীদেরকে সে ট্রফি দেয়া হবে না। পরিবর্তে দেয়া হবে ৫০ হাজার ডলারের প্রাইজমানি এবং একটি রেপ্লিকা ট্রফি। মূল ট্রফিটা থেকে যাবে আয়োজক বাফুফে ভবনেই।

Match-Press-Conferene

নেপালের ইচ্ছে, যেভাবেই হোক ইতিহাস গড়া। কারণ, ১৭ বছর পর আন্তর্জাতিক কোন টুর্নামেন্টের ফাইনালে উঠেছে দেশটি। একই সঙ্গে ২৩ বছর কোন শিরোপা জিততে না পারার আক্ষেপও আছে তাদের মনে। সুতরাং, বাহরাইনকে যেভাবেই হোক হারানোর প্রবল ইচ্ছা তাদের। অপরদিকে শিরোপাজয় ছাড়া আর কোন চিন্তাই করতে নারাজ বাহরাইন। দলটির সহকারী কোচ ডি আল নসর সাফ জানিয়ে দিয়েছেন, ‘নেপালের বিপক্ষে আমরা খুবই কঠিন একটি ম্যাচ খেলতে প্রস্তুত। ফাইনালে খেলছি, শিরোপা জয় ছাড়া আর কোনও চিন্তা খেলোয়াড়দের মাথায় নেই।’

বাহরাইনের বিপক্ষে শিরোপা লড়াইয়ে মাঠে নামার আগে নেপালের সামনে সবচেয়ে বড় অনুপ্রেরণা হচ্ছে, ১৯৯৩ সালে ঢাকায় অনুষ্ঠিত এসএম গেমস ফুটবলের স্বর্ণপদক জয়। এই ঢাকাতেই পেনাল্টি শ্যুআউটে ৪-৩ গোলে ভারতকে হারিয়ে এসএ গেমসের ফুটবলে স্বর্ণপদক জিতেছিল। আন্তর্জাতিক ফুটবলে সেটিই ছিল নেপালিদের সর্বশেষ শিরোপা।

শিরোপা জয়ের লক্ষ্যের কথা জানিয়ে ২০১৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপের সেরা খেলোয়াড় রবিন বলেন, `বিশ্বাস করবেন না, আমার ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে কি পরিমাণ অভিনন্দন বার্তা এসেছে। আমি ভাবতেও পারিনি এই টুর্নামেন্টের শিরোপা জিততে পারলে সারা নেপালে কী পরিমাণ আনন্দ হবে। নেপালবাসির প্রত্যাশা দেখে আমরাও অনেক বেশি উজ্জীবিত। শিরোপা নিয়েই দেশে যেতে চাই।’

Match-Press-Conferene

সেমিফাইনালে মাথা গরম করায় বাহরাইনের হেড কোচ মারজান ঈদকে মাঠ থেকে বের করে দিয়েছিলেন রেফারি। যে কারণে, শাস্তিস্বরূপ ফাইনালে মাঠেই প্রবেশ করতে পারবেন না তিনি। থাকতে হবে, গ্যালারিতে দর্শকআসনে। তার বদলে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসেছিলেন সহকারী কোচ ডি আল নসর।

সংবাদ সম্মেলনে বাহরাইনের সহকারী কোচ বলেন, ‘এই মুহূর্তে দলে কোনও ইনজুরি নেই। সবাই ১০০ ভাগ ফিট রয়েছে। এছাড়া তিনদিনের বিশ্রামে সবাই মোটামুটি চাঙা হয়ে উঠেছে। প্রতিটি ম্যাচে ধীরে, ধীরে উন্নতি করেছে দলটি। সেই উন্নতির চূড়ান্তরূপ পাবে শিরোপা জিতে। আমরা গড়ছি ভবিষ্যতের দল। তাই শিরোপা হলো ভবিষ্যতের প্রেরণা। আমরা শিরোপা জয়ের জন্যই মাঠে নামবো।’

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।