সচল ইবির অচল আইন বিভাগ


প্রকাশিত: ১১:৫৫ এএম, ২১ জানুয়ারি ২০১৬

অষ্টম জাতীয় বেতন কাঠামোতে স্বতন্ত্র পে-স্কেলের দাবিতে শিক্ষকদের দীর্ঘ আটদিনের কর্মবিরতি প্রত্যাহারে সচল হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ন্যায় ক্লাসে ফিরেছে ইবি শিক্ষকেরাও। সব বিভাগে যথারীতি ক্লাস-পরীক্ষা শুরু হলেও বুধ এবং বৃহস্পতিবার দুইদিনে আইন ও মুসলিম বিধান বিভাগে ক্লাস-পরীক্ষা শুরু হয়নি।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বুধবারের মতো বৃহস্পতিবারও সকাল ৮টা থেকে যথারীতি সকল বিভাগের ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে মুখরিত হয়েছে ইবি ক্যাম্পাস। এদিকে কর্মবিরতি প্রত্যাহারে সকল বিভাগে ক্লাস-পরীক্ষা চালু হলেও বিতর্কিত নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হওয়াকে কেন্দ্র করে আইন ও মুসলিম বিধান বিভাগে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কর্মবিরতির কয়েকদিন আগেই ওই বিতর্কিত শিক্ষা নিয়োগ বোর্ড বাতিলের দাবিতে বিভাগের ১৬ জন শিক্ষকদের মধ্যে দুইজন বাদে (একজন বিভাগের সভাপতি এবং অপরজন তার স্ত্রী) ১৪ জন স্বাক্ষরিত এক বার্তায় কর্মবিরতির ঘোষণা দেন। ফলে বিভাগের অধিকাংশ শিক্ষক ক্লাস-পরীক্ষায় অংশ নিচ্ছেন না।

এদিকে ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। তারা বৃহস্পতিবার ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের কাছে স্মারকলিপি দিয়েছে। কর্মবিরতির আগেও তারা একই দাবিতে শ্রেণি কক্ষেও তালা লাগিয়েছিল। ইবির আইন ও মুসলিম বিধান বিভাগে রয়েছে সেশনজট। বিভাগের শিক্ষকদের এই আন্দোলন তাদের সেশনজটকে আরো বাড়িয়ে তুলবে বলে মনে করছেন শিক্ষার্থীরা।

এ ব্যাপারে ওই বিভাগের সিনিয়র প্রফেসর ড. মো. সেলিম তোহা বলেন, বিভাগের সন্তানতুল্য শিক্ষার্থীদের ক্লাস নিতে পারছি না এজন্য ভীষণ কষ্ট পাচ্ছি। তবে বিভাগের অধিকাংশ শিক্ষককে উপেক্ষা করে বিভাগীয় সভাপতি যেভাবে চলেছেন তাতে বিভাগ চলতে পারে না। মাননীয় উপাচার্য চাইলেই এ সমস্যা মুহূর্তেই সমাধান হয়ে যাবে।

বিভাগের অধিকাংশ শিক্ষককে উপেক্ষা করার বিষয়টি অস্বীকার করে বিভাগীয় সভাপতি প্রফেসর ড. মো. শাহজাহান মন্ডল বলেন, আমি সভাপতি হিসেবে সম্মানিত শিক্ষকদের ক্লাস নেয়ার জন্য অনুুরোধ করেছি। তবে অনুষ্ঠিত বিভাগীয় শিক্ষক নিয়োগ বোর্ডে উপস্থিত থাকা যদি আমার অপরাধ বলে তারা দাবি করেন তা অযৌক্তিক। কেননা বোর্ড আহ্বানকারী কর্তৃপক্ষ সেজন্য দায়ী, সভাপতি নয়।

এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।