তথ্যপ্রযুক্তি খাতে নারীর ক্ষমতায়নে নরওয়ের সহায়তা কামনা


প্রকাশিত: ১০:১৭ এএম, ২১ জানুয়ারি ২০১৬

তথ্যপ্রযুক্তি খাতে উদ্ভাবনী, উদ্যোক্তা তৈরি ও আইসিটি ব্যবহার করে নারীর ক্ষমতায়নে নরওয়ের সহায়তা কামনা করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বুধবার স্থানীয় একটি হোটেলে নরওয়ের বাণিজ্য, শিল্প এবং মৎস্য প্রতিমন্ত্রী ডিলেক আয়হান-এর সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনার সময় তিনি এ সহযোগিতার আহ্বান জানান।

পলক বলেন, সরকার ২০২১ সালের মধ্যে আইসিটি রফতানি ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যে অবকাঠামো ও আইসিটি শিল্প উন্নয়নসহ নানা উদ্যোগের বাস্তবায়ন করছে। জেলা ও উপজেলা পর্যন্ত কানেক্টিভিটি সম্প্রসারিত করা হয়েছে। বিভাগ এবং বেশ কয়েকটি জেলায় হাইটেক পার্ক গড়ে তোলা হচ্ছে।

তথ্যপ্রযুক্তিতে দক্ষ মানব সম্পদ তৈরি, উদ্ভাবনী এবং উদ্যোক্তা তৈরির পরিকল্পনা ও নানা উদ্যোগের কথা তুলে ধরে পলক আরো বলেন, সরকার আগামী তিন বছরে বিশ্বমানের প্রশিক্ষণে এক লক্ষ দক্ষ মানব সম্পদ গড়ে তুলছে। এদের মধ্যে উল্লেখ যোগ্য সংখ্যক হচ্ছে নারী। লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প থেকে গুণগত প্রশিক্ষণে ৩৪ হাজার দক্ষ মানব সম্পদ গড়ে তোলার প্রশিক্ষণ চলছে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রায় ৫ লাখ সক্রিয় ফ্রিল্যান্সার বিশ্বের বিভিন্ন মার্কেটপ্লেসে আউটসোর্সিংয়ের কাজ করে বাংলাদেশের অবস্থানকে সংহত করেছে। সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প থেকে ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরির প্রশিক্ষণ চলছে। ইতোমধ্যে এ প্রকল্পের অধীনে ২০ হাজার নারীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আইসিটি খাতে নানা উদ্ভাবনী, উদ্যোক্তা তৈরি ও আইসিটির ব্যবহার করে নারীর ক্ষমতায়নে নরওয়ে সরকারের সহযোগিতা কামনা করেন তিনি।  

ডিলেক আয়হান বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের নানা অগ্রগতির কথা শোনেন এবং প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশে নরওয়ের রাষ্ট্রদূত মেরেটি লুনডেমোসহ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর একান্ত সচিব এ এ বারী এ সময় উপস্থিত ছিলেন।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।