সেরা দেশের তালিকায় শীর্ষে জার্মানি


প্রকাশিত: ০৫:২৭ এএম, ২১ জানুয়ারি ২০১৬

বিশ্বের ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রকে টপকে সেরা দেশের তালিকায় শীর্ষে উঠে এসেছে জার্মানি। এ তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান চার নম্বর। বুধবার সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠেয় বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠকে এ তথ্য প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট এবং ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার হোয়ারতন স্কুল অব গ্লোবাল ব্র্যান্ড পরামর্শক প্রতিষ্ঠান বাভ কনসাল্টিং পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে।

২৪টি ক্যাটাগরির ভিত্তিতে ৬০টি দেশ এই তালিকায় স্থান পেয়েছে। বিশ্বের ৩৬টি দেশের ১৬ হাজার ২৪৮ জনের ওপর জরিপ চালিয়ে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

খেলাধুলার দিক থেকে সেরা অবস্থানে রয়েছে সুইডেন। অভিযানের ক্ষেত্রে শীর্ষস্থানীয় দেশ হচ্ছে ব্রাজিল, উন্মুক্ত ব্যবসার জন্য লুক্সেমবার্গ, সংস্কৃতির জন্য ফ্রান্স, বাণিজ্যের জন্য জার্মানি, জীবনযাত্রার মানের ক্ষেত্রে কানাডা, ঐতিহ্যের জন্য ইতালি এবং উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে ভারত শীর্ষস্থান দখল করে রয়েছে। সবমিলিয়ে শীর্ষ স্থানে রয়েছে জার্মানি। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে কানাডা ও যুক্তরাজ্য।

জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।