রাবিতে মাদার বখ্শ’র মৃত্যুবার্ষিকী পালিত


প্রকাশিত: ০২:৪৭ পিএম, ২০ জানুয়ারি ২০১৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উত্তরাঞ্চলে শিক্ষা বিস্তারের অন্য পথিকৃত মাদার বখ্শ এর ৪৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। বুধবার বিকেল ৫টার দিকে মাদার বখ্শ হলের মসজিদে এ উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এসময় হলের আবাসিক শিক্ষক শাহ মোখ্তার আহমদের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, মসজিদের পেশ ইমাম মাওলানা জয়নুল আবেদীন।

সভায় আরও উপস্থিত ছিলেন মাদার বখ্শের নাতি হা-মিম ছালেহ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন, প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান, হল প্রাধ্যক্ষ তাজুল ইসলামসহ আবাসিক অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

আলোচনায় উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন বলেন, প্রতি বছর আমরা মাদার বখ্শকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করতে ও তার সম্পর্কে জানতে এ ধরনের আয়োজন করি। শুধুমাত্র তার সম্পর্কে জানলেই হবে না, তার জীবন থেকে শিক্ষাগ্রহণ করে আমাদের পথ চলতে হবে।

তিনি আরও বলেন, রাজশাহীকে শিক্ষানগরী বলা হয়। এটা মাদার বখ্শের অবদানের কারণে সম্ভব হয়েছে। ১৯৪০-৫০ এর দশকে এ অঞ্চলে তেমন উল্লেখযোগ্য কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। তিনি অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের জন্ম দিয়ে এ অঞ্চলে জ্ঞানের আলো জ্বালিয়েছিলেন। যে আলোয় আজো আমরা আলোকিত হচ্ছি।

উল্লেখ্য, মাদার বখ্শ ১৯০৫ সালে নাটোরের শিংড়ায় জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অন্যতম পথিকৃৎ তিনি। এছাড়া তিনি শিক্ষাবিদ, আইনবিদ, রাজনীতিবিদ ও সমাজসেবক হিসেবে পরিচিত ছিলেন। তিনি রাজশাহীতে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন। ১৯৬৭ সালের ২০ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

রাশেদ রিন্টু/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।