অচিরের প্রি-পেইড মিটারে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ : নসরুল হামিদ


প্রকাশিত: ০৮:৩৫ এএম, ২৫ নভেম্বর ২০১৪

বিদ্যুৎ ও জ্বালানি খাতে দুর্নীতি এবং অপচয় রোধে অচিরের প্রি-পেইড মিটারে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ‘আলোকিত বাংলাদেশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্জন’ শীর্ষক সেমিনারে  তিনি এ কথা জানান।

নসরুল হামিদ বিপু বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে দুর্নীতি এবং অপচয় রোধ করার জন্য ইতোমধ্যে অনেক এলাকায় প্রি-পেইড মিটার সিস্টেমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। অতি শিগগিরই কিছু এলাকায় প্রি-পেইড মিটার সিস্টেমে গ্যাস সরবরাহ করা হবে। পর্যায়ক্রমে বিদ্যুৎ ও গ্যাস খাতে প্রি-পেইড মিটার দেওয়া হবে। যাতে সাশ্রয় হয় এবং অপচয় বন্ধ হয়।

তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের দুর্নীতি বন্ধে বিদ্যুৎ ও খনিজ মন্ত্রণালয়কে ডিজিটালাইজড করা হচ্ছে। সম্পূর্ণ ডিজিটালাইজড হলে এ খাতের দুর্নীতি পুরোপুরি বন্ধ হবে।

বিদ্যুতের মূল্য বাড়ানো হচ্ছে না তবে সমন্বয় করা হচ্ছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, বিদ্যুতের দাম বাড়ছে না। সময়ের সঙ্গে আমরা কেবল মূল্যটাকে সমন্বয়ের চেষ্টা করছি। বিদ্যুৎ সাশ্রয় করতে হলে অপচয় কমাতে হবে।

গত পহেলা নভেম্বরের বিদ্যুৎ বিপর্যয়ের আসল কারণ কবে জানানো হবে জানতে চাইলে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, দুই একদিনের মধ্যে সংবাদ সম্মেলন করে আসল কারণ জানানো হবে।

বিপু বলেন, বিএনপি জামায়াত জোটের সময় সবচেয়ে বড় ভুল ছিল সিএনজি কে ব্যাপকভাবে খুলে দেওয়া। ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে রোডস এন্ড হাইওয়ের যুবদল-ছাত্রদলের মাধ্যমে দখল করে সিএনজি স্টেশন করা হয়েছে।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিকী এলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান তাজুল ইসলাম এমপি, বুয়েট সাবেক ভিসি প্রফেসর ড. হাবিবুর রহমান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।