বাধার মুখে গণজাগরণ মঞ্চ


প্রকাশিত: ১১:৩৯ এএম, ২০ জানুয়ারি ২০১৬

বাংলাদেশি কূটনীতিককে বহিস্কার এবং একাত্তরের গণহত্যার দায় অস্বীকার করার প্রতিবাদে পাকিস্তানের হাই কমিশন ঘেরাও করতে গিয়ে বাধার মুখে পড়েছে গণজাগরণ মঞ্চ। বুধবার বিকেল ৩টার দিকে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী মঞ্চের নেতাকর্মীরা রাজধানীর গুলশান ২ নম্বর এলাকায় জড়ো হয়ে হাই কমিশনের দিকে রওয়ানা দিলে গোল চত্বরের কাছেই তাদেরকে বাধা দেয় পুলিশ।

এ সময় পুলিশ ব্যারিকেডের মধ্যেই নেতাকর্মীদের রাস্তায় অবস্থান নেন। এছাড়া গুলশান-২ নম্বর ও এর আশপাশের এলাকা থেকে পুলিশ কয়েকজনকে আটক করেছে বলে অভিযোগ করেছে গণজাগরণ মঞ্চেরকর্মীরা।

বাধার মুখে পড়ে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, এ পর্যন্ত কয়েকজনকে আটক করা হয়েছে। দুইজন মঞ্চের কর্মী বলে জানতে পেরেছি।

পাকিস্তান হাই-কমিশনকে `জঙ্গিবাদের আস্তানা` আখ্যায়িত করে তিনি বলেন, যেখানে জঙ্গিবাদিদের বিরুদ্ধে রাষ্ট্রের ব্যবস্থা নেওয়ার কথা, সেখানে জনতা যখন জঙ্গিবাদি আস্তানা ঘেরাও করতে যেতে চায় তখন পুলিশ তাদের বাধা দিচ্ছে।

পাকিস্তান হাই কমিশন ঘেরাওয়ে গুলশান-২ নম্বর এলাকায় মঞ্চের অবস্থান থাকবে মন্তব্য করে মুখপাত্র ইমরান বলেন, এখানে আমাদের অবস্থান থাকবে। নেতাকর্মীরা আসছে, তারপর হাইকমিশন ঘেরাও রওয়ানা হবে।

উল্লেখ্য, যুদ্ধাপরাধী আলী আহসান মো. মুজাহিদ ও সালাহউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকরে পাকিস্তান উদ্বেগ প্রকাশ করায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন শুরু হয়। এরপর ঢাকায় পাকিস্তান হাই কমিশনের সেকেন্ড সেক্রেটারি ফারিনা আরশাদের বিরুদ্ধে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ ওঠার পর গতমাসে তাকে বাংলাদেশ থেকে ফিরিয়ে নেয় ইসলামাবাদ।

এরপর ইসলামাবাদে বাংলাদেশ হাই কমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) মৌসুমী রহমানকে ফেরত নেওয়ার আহ্বান জানায় পাকিস্তান সরকার। তবে বাংলাদেশি ওই কূটনীতিকের বিরুদ্ধে কোনো অভিযোগ দেখাতে পারেনি তারা।

এএম/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।