কুরআনের প্রতি বিশ্বাস স্থাপনের আহবান


প্রকাশিত: ০৪:৪৩ এএম, ২০ জানুয়ারি ২০১৬

আল্লাহ তাআলা বনি ইসরাইল জাতিকে দেয়া নিয়ামাতের কথা স্মরণ করে দেয়ার পর তাদেরকে তাদের প্রতিজ্ঞাপূরণের জন্য নির্দেশ দেন। অতপর তাদেরকে এ কথাও জানিয়ে দেন যে, আল্লাহ তাআলা কুরআন মাজিদসহ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দুনিয়াতে পাঠানো পর কুরআন ও রাসুলের প্রতি বিশ্বাস স্থাপন করার নির্দেশ দেন এবং আহলে কিতাবীদের মধ্যে প্রথম অস্বীকারকারী না হওয়ার আহবান জানান। আল্লাহ বলেন-

Quran

আর আমি যা নাজিল করেছি তার প্রতি বিশ্বাস স্থাপন কর, এটি সত্যতা প্রমাণকারী সেই কিতাবের যা তোমাদের নিকট রয়েছে, আর তোমরা ঐ কিতাবের প্রথম প্রত্যাখ্যানকারী হইওনা। আর আমার আয়াতসমূহের তুচ্ছ মূল্য গ্রহণ করো না এবং একমাত্র আমাকেই ভয় কর। (সুরা বাক্বারা : আয়াত ৪১)

অত্র আয়াতে আল্লাহ তাআলা বনি ইসরাইল সম্প্রদায়কে লক্ষ্য করে বলেন যে, তোমাদের কাছে আমি তাওরাত পাঠিয়েছি, যার মধ্যে শেষ নবি ও রাসুল আগমনের যে সুসংবাদ দিয়েছি তা বিশ্বাস করো এবং নবুয়াতের দাওয়াত পাওয়ার সঙ্গে সঙ্গে তা গ্রহণ করে। সাবধান আহলে কিতাবদের মধ্য থেকে তোমরা প্রথম অস্বীকারকারী হইও না।

পাশাপাশি পার্থিব ও বস্তুগত স্বার্থের জন্য তোমরা সত্যকে বিসর্জন দিয়ো না। আখিরাতের মহামূল্যবান চিরস্থায়ী নিয়ামাতকে দুনিয়ার সামান্য ভোগবিলাস-নেতৃত্বের জন্য বিক্রি করো না। তবে এর অর্থ এ নয় যে, অধিক মূল্য পেলে সত্যকে (ঈমানকে) বিক্রি করা যাবে। কেননা দুনিয়ার সর্বশ্রেষ্ঠ সম্পদ আখিরাতের নিয়ামাতের তুলনায় কিছুই নয়।

সুতরাং বনি ইসরাইলদের লক্ষ্য করে আল্লাহ তাআলার আহবান আমাদের জীবনে বাস্তবায়ন করার মাধ্যমে ঈমানকে মজবুত করে আখিরাতের সফলতা লাভ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।