মিলাদুন্নবী অনুষ্ঠানে আলবদর নেতা অতিথি, বিক্ষোভের মুখে স্থগিত


প্রকাশিত: ০৮:২৭ পিএম, ১৯ জানুয়ারি ২০১৬

বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ঈদ-ই মিলাদুন্নবী অনুষ্ঠানে আলবদর বাহিনীর অন্যতম প্রতিষ্ঠাতা ও জেলা জামায়াতের সাবেক নেতাকে প্রধান অতিথি করায় শেষ পর্যন্ত মুক্তিযোদ্ধাদের বিক্ষোভের মুখে তা স্থগিত করা হয়েছে।

স্থানীয়রা জানান, গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে স্কুলে আগামী বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করেছে। ম্যানেজিং কমিটির সভাপতি গিয়াস মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি করা হয়েছে ১৯৭১ সালে বরিশাল জেলায় আলবদর বাহিনীর অন্যতম প্রতিষ্ঠাতা ও জেলা জামায়াত নেতা মাওলানা শিহাব উদ্দিন খানকে। বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক জসীম সরদার।

তাদের নাম সম্বলিত দাওয়াতপত্র উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে পৌঁছালে সর্বত্র চরম ক্ষোভের সঞ্চার হয়। মঙ্গলবার দুপুরে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে মুক্তিযোদ্ধা লিয়াকত আলী হাওলাদারের সভাপতিত্বে এর প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মো. সিরাজুল হক সরদার, আবু বকর সিদ্দীক, তাজুল ইসলাম, আহমেদ জালাল, তৈয়ব আলী ভূইয়া, লুৎফর রহমান তালুকদার, আ. গনি হাওলাদার, করম আলী সরদার প্রমুখ। সভায় চরম ক্ষোভ প্রকাশ করে অনুষ্ঠান বাতিল করতে সংশ্লিষ্ট স্কুলের প্রতি কঠোর হুশিয়ারি দেন।

বক্তারা অনুষ্ঠান প্রতিরোধ করতে বুধবার গৈলা ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সভা আহ্বান করেছেন। পাশাপাশি সকলকে ঐক্যবদ্ধভাবে অনুষ্ঠান প্রতিরোধের আহ্বান জানান।

মুক্তিযোদ্ধা আ. রইচ সেরনিয়াবাত বলেন, মুক্তিযুদ্ধ সূচনালগ্নে গৈলা স্কুল মাঠে মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দেয়া হতো সেই স্কুলের অনুষ্ঠানে একজন স্বাধীনতাবিরোধীকে প্রধান অতিথি করার কথা কেউ মেনে নিতে পারে না।

গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল হক জানান, বিদ্যালয়ের ইসলাম শিক্ষার শিক্ষক আনোয়ার হোসেন ও ম্যানেজিং কমিটির সদস্য জাকির মোল্লা এমনটা করেছেন। পরে জরুরি সভা ডেকে রেজুলেশনের মাধ্যমে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণপত্রে নাম থাকা উপজেলা ভাইস চেয়ারম্যান জসীম সরদার বলেন, বিষয়টি জানার পর মিলাদুন্নবীর অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দাওয়াতপত্রে অনুষ্ঠানের সভাপতি গিয়াস উদ্দিন মোল্লা জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অনুষ্ঠানের প্রধান অতিথি করতে বলে তিনি ঢাকায় যান। তার অনুপস্থিতিতে কেউ মাওলানা শিহাব উদ্দিন খানকে প্রধান অতিথি করে দাওয়াতপত্র বিলি করেন। তিনি ঘটনা জানার পরই অনুষ্ঠান বাতিল করতে বলেছেন।

সাইফ আমীন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।