শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপত্তা প্রহরী মোতায়েনের নির্দেশ


প্রকাশিত: ১২:৩১ পিএম, ১৯ জানুয়ারি ২০১৬

নিরপত্তা নিশ্চিতের লক্ষ্যে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পোশাকধারী নিরপত্তা প্রহরী মোতায়েনের নির্দেশ জারি করেছে শিক্ষামন্ত্রণালয়। মঙ্গলবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।
 
পরিপত্রে বলা হয়, সাধারণ,মাদরাসা,কারিগরি ও ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানের গেটে ইউনিফর্মধারী নিরাপত্তা প্রহরী মোতায়েন করার নির্দেশ দেয়া হয়েছে। ক্লাশ চলাকালীন শিক্ষক-কর্মচারী ব্যতীত অন্যদের প্রতিষ্ঠানে অবস্থান নিয়ন্ত্রণ করার জন্য পরিপত্রে বলা হয়েছে। পরিপত্রে শিক্ষকদের সমন্বয়ে সার্বিক নিরাপত্তা সংক্রান্ত ভিজিলেন্স টিম গঠনের জন্যও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা মহানগরসহ অন্যান্য মহানগরী এবং জেলা সদরে স্থাপিত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা মানসম্মত নয় বলে উদ্বেগ প্রকাশ করে পরিপত্রে বলা হয়, বিভিন্ন সময়ে নানা কারণে সৃষ্ট নাজুক পরিস্থিতিতে স্পর্শকাতর এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকিপূর্ণ হয়ে উঠে এবং ছাত্র শিক্ষক এবং অভিভাবক মহলে উদ্বেগ উৎকণ্ঠার সৃষ্টি হয়। ফলে শিক্ষাপ্রতিষ্ঠাসমূহে নিয়মিত পাঠদান বিঘ্নিত হয়, শান্তি শৃঙ্খলা লঙ্ঘিত হয় এবং সম্পদ ও জীবন ঝুঁকির মধ্যে পতিত হয়।

এনএম/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।