বৈঠকে বসছেন শিক্ষকরা : ইতিবাচক ঘোষণার ইঙ্গিত


প্রকাশিত: ০৭:০৩ এএম, ১৯ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

অষ্টম জাতীয় বেতন কাঠামো সংশোধনে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের লাগাতার কর্মবিরতির নবম দিনে ইতিবাচক ঘোষণা আসার ইঙ্গিত পাওয়া গেছে। সরাসরি কেউ কিছু না বললেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের প্রতি শ্রদ্ধা জানাতে আজ (মঙ্গলবার) বিকেলে শিক্ষক সমিতির বৈঠকে কর্মবিরতি স্থগিতের সিদ্ধান্ত আসতে পারে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতাদের সঙ্গে কথা বলে এমনটাই আবাস পাওয়া গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে আজ (মঙ্গলবার) বিকেল ৫টায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে প্রত্যেক বিশ্ববিদ্যালয় স্ব স্ব শিক্ষক সমিতির বৈঠক করে নিজেদের অবস্থান জানাবেন শিক্ষক নেতারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও ফেডারেশনের মহাসচিব এ এস এম মাকসুদ কামাল সাংবাদিকদের বলেছেন, আমাদের চলমান কর্মবিরতি প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রী আমাদের বলেছেন। আমরা বলেছি, ঢাবি শিক্ষক সমিতিসহ প্রত্যেক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি তাদের অবস্থান জানানোর পর ফেডারেশনের পক্ষ থেকে কর্মবিরতি পালনের ঘোষণা আসে। সুতরাং আমরা যে প্রক্রিয়ায় কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছি, সে প্রক্রিয়ার মাধ্যমে আমরা শিক্ষকদের প্রধানমন্ত্রীর অনুরোধের বিষয়ে উত্থাপন করবো।

কী সিদ্ধান্ত আসতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, সেটি আমাদের শিক্ষকরা যে সিদ্ধান্ত নেবেন সেটাই আমরা জানাবো। আপনারা জানেন, শিক্ষকরা তাদের মর্যাদার লক্ষ্যে এ আন্দোলন করছেন। তাই শিক্ষকদের মর্যাদা যেন ক্ষতিগ্রস্থ না হয় সে বিষয়টি প্রধানমন্ত্রী খেয়াল রাখবেন। আমরা রাষ্ট্রের প্রধানকে সম্মান করতে জানি।

তিনি আরো বলে,  প্রধানমন্ত্রী যে অনুরোধ করেছেন আমরা সেটি আজকের (মঙ্গলবার) সভায় উত্থাপন করবো। তাই এ মুহূর্তে শিক্ষক হিসেবে আমাদের যে কাজটি করার দরকার আমি বিশ্বাস করি আমাদের শিক্ষকরা সেভাবেই পরামর্শ দেবেন। সেভাবেই আমরা আমাদের পরবর্তী কর্মসূচি নির্ধারণ করবো।

উল্লেখ্য, বেতন-ভাতা ইস্যুতে দীর্ঘ আট মাস পর গতকাল সোমবার বিকেলে গণভবনে পিঠা উৎসবের পর প্রধানমন্ত্রীর সঙ্গে দেড় ঘণ্টার আলোচনায় ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, মাকসুদ কামালসহ আটজন শিক্ষক নেতা অংশ নেন। এসময় সরকারের তিন সচিবও উপস্থিত ছিলেন।

এদিকে আজ (মঙ্গলবার) নবম দিনের মতো দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতি চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পূর্বের ঘোষণা অনুযায়ী পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হচ্ছে।

এমএইচ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।