নতুন শিল্পনীতিতে যুক্ত হচ্ছে মোটরবাইক


প্রকাশিত: ০১:৩৫ পিএম, ১৮ জানুয়ারি ২০১৬

নতুন শিল্পনীতিতে মোটরবাইক সংযোজন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। সোমবার দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরস্থ বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে উত্তরা মটরস এর নতুন ব্রান্ডের মোটরসাইকেল বাজাজ পালসার এস-১৫০ এএস বাজারজাতকরণ উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

আমু বলেন, দেশের বিভিন্ন জায়গায় সরকারি ও বেসরকারি উদ্যোগে কয়েকটি মোটরসাইকেল সংযোজন ও উৎপাদন শিল্প গড়ে ওঠেছে। কিন্তু তাদের কোনো ধরনে সুনির্দিষ্ট নীতিমালা নেই। তাই নতুন শিল্পনীতিতে পণ্যটি অন্তর্ভুক্ত করা হবে।  
 
মন্ত্রী বলেন, নতুন ব্রান্ডের মোটরসাইকেল মার্কেটিং করায় জনগণ সাশ্রয়ী মূল্যে গুণগতমানের মোটরসাইকেল কেনার সুযোগ পাবেন। এটি দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড জোরদার করবে বলে বিশ্বাস।
 
আমির হোসেন আমু বলেন, ২০২১ সালের মধ্যে শিল্প সমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ আমাদের সরকারের রাজনৈতিক অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নে আমরা দেশেই শ্রমঘন শিল্পায়নের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছি।

তিনি আরো বলেন, দেশীয় কাঁচামাল ব্যবহার করে শিল্পপণ্য উৎপাদনের জন্য আমরা উদ্যোক্তাদের উৎসাহ ও প্রণোদনা দিচ্ছি। ফলে ইতোমধ্যে তৃণমূল পর্যায়ে শিল্পায়নের ভিত্তি শক্তিশালী হয়েছে। দেশের বিভিন্ন এলাকায় নতুন নতুন শিল্প কারখানা গড়ে ওঠছে। আমদানি নির্ভরতার পরিবর্তে বাংলাদেশ উৎপাদনমুখীতা বা ম্যানুফ্যাকচারিং এর দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে।
 
মন্ত্রী বলেন, উত্তরা গ্রুপ সাভারে প্রায় ১৫০ কোটি ব্যয়ে বাজাজ মোটর সাইকেলের উৎপাদনের কারখানা স্থাপন করতে যাচ্ছে। এতে উৎপাদন শুরু হলে, মোটর সাইকেল আমদানি ধীরে ধীরে কমে আসবে। পাশাপাশি আমাদের রফতানি পণ্য বৈচিত্রকরণের সুযোগ সৃষ্টি হবে।

আমু আরো বলেন, দক্ষ শ্রমিক, সাহসী উদ্যোক্তা, সরকারের নীতি সহায়তা ইত্যাদি সুবিধা যে কোনো শিল্পপণ্য প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা বাড়িয়ে দেয়। এসব সুবিধা কাজে লাগিয়ে সাশ্রয়ী মূল্যে গুণগতমানের মোটরসাইকেল উৎপাদন করারও আহ্বান জানান শিল্পমন্ত্রী।

অনুষ্ঠানে উত্তরা মটরস এর চেয়ারম্যান মিতিউর রহমানসহ সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ক্রেতারা উপস্থিত ছিলেন।

এসআই/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।