বেনাপোলে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ


প্রকাশিত: ০৭:৩৬ এএম, ১৫ জুলাই ২০১৪

ভারতীয় ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টদের রফতানিসংক্রান্ত কাজের জন্য বাংলাদেশে প্রবেশে বাধা দেয়ায় মঙ্গলবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে।

বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো অফিসার কামরুজ্জামান জানান, পেট্রাপোল বন্দরের কাস্টম কর্তপক্ষ সিএন্ডএফ স্টাফ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের প্রতিনিধিদের বাংলাদেশে প্রবেশে বাধা দেয়ায় তারা সকাল থেকে আমদানি রফতানি বন্ধ করে দিয়েছে। আমদানি-রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে লোড আনলোডসহ সব কার্য়ক্রম স্বাভাবিক রয়েছে।

পেট্রাপোল সিএন্ডএফ স্টাফ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, আমাদের পেট্রাপোল বন্দরে ২৫০ থেকে ৩০০ সিএন্ডএফ ব্যবসায়ী রয়েছে।
 
বাংলাদেশে পণ্য রফতানি করার জন্য প্রতিদিন এদেরকে বেনাপোল চেকপোস্ট এলাকায় যেতে হয়। কিন্তু হঠাৎ করে পেট্রাপোল কাস্টম সিএন্ডএফ প্রতিনিধিদের বাংলাদেশে প্রবেশের ওপর নিশেধাজ্ঞা আরোপ করে একটি পত্র পাঠিয়েছে।

পত্রে বলা হয়েছে, এখন থেকে প্রতিদিন বাংলাদেশে ৫০ জন প্রতিনিধি প্রবেশ করতে পারবে। এর আগে প্রতিদিন প্রায় ২০০ জন বাংলাদেশে প্রবেশ করতো। এরই প্রতিবাদে তারা দু’দেশে মধ্যে আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছে।

তিনি আরও বলেন, ভারতীয় সিএন্ডএফ প্রতিনিধিদের বাংলাদেশে প্রবেশে বাধা দিলে বাংলাদেশ ও ভারতে পণ্য আমদানি রফতানি কমে যাবে। তবে পাসপোর্ট যাত্রী পারাপার রয়েছে স্বাবাবিক।

এদিকে আমদানি রফতানি বন্ধ থাকার কারণে উভয় বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাক। যার অধিকাংশই গার্মেন্টস শিল্পের কাচামাল ও পচনশীল পণ্য রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।