দেশে প্রতিবছর ৩০ লাখ লোক বাড়ছে


প্রকাশিত: ০৯:৫০ পিএম, ১৭ জানুয়ারি ২০১৬

প্রতিবছর দেশে ৩০ লাখ লোক বাড়ছে। এ হারে জনসংখ্যা বাড়লে আগামী ২৫ থেকে ৩০ বছরের মধ্যে দেশে চাষাবাদের জন্য কোনো জমি থাকবে না। বাংলাদেশে প্রজনন হার বা মহিলা প্রতি গড় সন্তান জন্মদানের হার সত্তর দশকে ছিল ৬ দশমিক ৩। যা হ্রাস পেয়ে বতর্মানে ২ দশমিক ৩ এ পৌঁছেছে। এর মাঝে সবচেয়ে বেশি প্রজনন হার সিলেট বিভাগে। এখানে ২ দশমিক ৯।

বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে হলে প্রজনন হার ২ এ নামিয়ে আনতে হবে। প্রজনন হার নিয়ন্ত্রণ করতে না পারলে জনসংখ্যা বৃদ্ধি অব্যাহত থাকবে। ফলে ব্যক্তি, পরিবার ও রাষ্ট্রীয় পর্যায়ে জনসংখ্যা বৃদ্ধির বিরূপ প্রভাব পড়বে।

ছোট পরিবার ধারণার উন্মেষ, পুষ্টি, এএনসি, নিরাপদ মাতৃত্ব, পিএনসি ও নবজাতকের যত্ন বিষয়ে রোববার হবিগঞ্জে অনুষ্ঠিত এক কর্মশালায় এসব তথ্য প্রকাশ করা হয়।

পরিবার পরিকল্পনা বিভাগ আয়োজিত অবহিতকরণ কর্মশালায় জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত ৪০ জন সংবাদকর্মী এতে অংশ নেন। জেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. মো. জসিম উদ্দিন ভূইয়া।

প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. শফিউল আলম। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. দেবপদ রায়, জেলা তথ্য অফিসার মো. গিয়াস উদ্দিন, স্বপন কুমার শর্মা। অনুষ্ঠান পরিচালনা করেন ডা. আব্দুর রব মোল্লা।

সৈয়দ এখলাছুর রহমান খোকন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।